ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অসময়ে বৃষ্টি আর ঝড়ো বাতাসে ফেনীতে আমনের ক্ষতির আশঙ্কা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
অসময়ে বৃষ্টি আর ঝড়ো বাতাসে ফেনীতে আমনের ক্ষতির আশঙ্কা বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফেনী: নিম্নচাপের প্রভাবে সৃষ্ট ঝড়ো হাওয়া ও বৃষ্টির কারণে ফেনীতে আমন ধান চাষে ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা।

লক্ষ্যমাত্রার চেয়ে আবাদ বেশি হলেও এ ক্ষতির কারণে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে চিন্তিত ফেনী জেলা কৃষি সম্প্রসারণ অফিসও।

বৃষ্টির কারণে জেলার সোনাগাজী, ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরামের কিছু এলাকায় ধানখেত পানিতে তলিয়ে গেছে ও বাতাসে নুইয়ে পড়েছে।  
কৃষকরা জানান, ‘গত দু’দিন ধরে সাগরে নিম্নচাপের প্রভাবে গুঁড়ি গুঁড়ি থেকে ভারি বৃষ্টি হচ্ছে, বাতাসের বেগ বৃদ্ধি পাওয়ায় ফসল ভরা মাঠ মাটিতে হেলে পড়েছে। জেলার সোনাগাজীতে কোথাও কোথাও বিস্তীর্ণ ধানখেত জোয়ারের পানিতে ডুবে গেছে।

ফেনী কৃষি সম্প্রসারণ অফিসের উপ-সহকারী কৃষি অফিসার মিঠুন ভৌমিক বাংলানিউজকে জানান, গত ক’দিনের বৃষ্টি আর বাতাসে জেলার বিভিন্ন স্থানে প্রায় ১৮শ’ হেক্টর আমনের খেত হেলে পড়েছে। অনেক জায়গায় আবার পানিও জমে গেছে।

তিনি আরো জানান, মাঠকর্ম চলছে দু’একদিনের মধ্যে ক্ষয়-ক্ষতির পুরো তথ্য পাওয়া যাবে। আবহ‍াওয়া অফিস থেকে জানানো হয়েছে বৃষ্টি ও ঝড়ো হাওয়া কমে আসবে।

জেলার ছাগলনাইয়া উপজেলার কৃষক মাজহারুল ইসলাম জানান, মাঠভরা ধানের শীষ এখনো চালে পরিপূর্ণ হয়ে ওঠেনি। বাতাসে হেলে পড়ায় ধানের শীষগুলো চিটা হয়ে যেতে পারে।
 
সোনাগাজীর চর খোন্দকার এলাকার কৃষক আমিনুল ইসলাম জানান, এ বৃষ্টি ও বাতাস তাদের ধানের ব্যাপক ক্ষতি করেছে। আর কয়েক সপ্তাহের মধ্যেই ধান পাক‍া শুরু করতো এখন সে ধান ঠিক মতো গোলায় উঠবে কিনা তা নিয়ে সন্দিহান তারা।

এদিকে, উপকুলীয় এলাকা সোনাগাজীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শুধু ধান নয় বৃষ্টি আর বাতাসে ক্ষতি হয়েছে আগাম শীতের সবজিরও। তবে কৃষি সম্প্রসারণ অফিস মনে করছে যে ক্ষতি হয়েছে তা কৃষকরা পুষিয়ে উঠতে পারবে। আরো কয়েকদিন বৃষ্টি আর বাতাস অব্যাহত থাকলে ব্যাপক ক্ষতি হতো ধান এবং ফসলের।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।