ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গ্রামের বঞ্চিতদের চিকিৎসাসেবা দিতে প্রধান বিচারপতির আহবান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৬
গ্রামের বঞ্চিতদের চিকিৎসাসেবা দিতে প্রধান বিচারপতির আহবান

ঢাকা: গ্রামের বঞ্চিত দরিদ্রদের চিকিৎসা সেবা নিশ্চিতের আহবান জানিয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে পূর্ব পাকিস্তান হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি আমিন আহমেদের স্মরণ সভায় রোববার (০৬ নভেম্বর) প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি আমিন আহমেদের ২৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্বর্ণপদক প্রদান ও গ্রন্থ প্রকাশনা অনুষ্ঠান এবং তার জীবন ও কর্ম নিয়ে এ স্মরণ সভার আয়োজন করে বিচারপতি আমিন আহমেদ ট্রাস্ট।  

আপিল  বিভাগের  সাবেক বিচারপতি কাজী এবাদুল হকের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন আপিল বিভাগের সাবেক বিচারপতি ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ, হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, আমিন আহমেদের মেয়ে জেরিনা  মহসিন ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আমিন আহমেদ ট্রাস্টের ট্রাস্টি হাইকোর্ট বিভাগের সাবেক বিচারপতি মীর হাসমত আলী।

অনুষ্ঠানে ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারী আবদুল আলীমের হাতে স্বর্ণপদক ও সনদ তুলে দেন প্রধান বিচারপতি।  

প্রধান বিচারপতি বলেন, ‘এ ট্রাস্টের অধীনে ঢাকায় একটি ক্লিনিক চালু আছে। কিন্তু তিনি (বিচারপতি আমিন আহমেদ) যেখানে শিক্ষা আরম্ভ করেছিলেন ফেনীতে, সেখানে মাদ্রাসা আছে। কিছু ছাত্রকে বৃত্তি দেওয়া হয়। ঢাকায় অনেক ক্লিনিক আছে। এখানে উন্নত চিকিৎসা পাওয়া যায়। এ ক্লিনিকটির একটি অংশ যদি গ্রামের বাড়িতে করা হয়, তাহলে ওখানে অনেক গরিব, যারা চিকিৎসাসেবা পান না,বঞ্চিত হন, তারা উপকৃত হবেন’।

‘আমি ট্রাস্টের কর্মকর্তাদের আহবান জানাবো, তারা যেন বিচারপতি আমিন আহমেদের গ্রামের বাড়িতে চিকিৎসাসেবার ব্যবস্থা করেন’।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘শুধুই ঢাকা বিশ্ববিদ্যালয় নয়, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে পাস করা মেধাবী শিক্ষার্থীদের স্বর্ণপদক দেন। তাহলে বৈষম্য হবে না’।

প্রতি বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকারীকে স্বর্ণপদক দেয় বিচারপতি আমিন আহমেদ ট্রাস্ট।

বিচারপতি আমিন আহমেদ ১৮৯৯ সালে ফেনীর সোনাগাজীর আমিরাবাদ ইউনিয়নের আহমদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে তিনি পূর্ব পাকিস্তান হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পান। ১৯৫৯ সালে তিনি অবসরে যান।

১৯৯১ সালের ০৬ নভেম্বর ইন্তেকালের আগে তিনি আমিন আহমেদ স্মৃতি ট্রাস্ট করে তার সব সম্পদ সেখানে দান করেন।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।