ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলামোটরে বেপরোয়া গাড়ি, প্রতি মুর্হূতে দুর্ঘটনার শঙ্কা!

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
বাংলামোটরে বেপরোয়া গাড়ি, প্রতি মুর্হূতে দুর্ঘটনার শঙ্কা! ছবি- জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর

ঢাকা: রাজধানীর অন্যতম ব্যস্ত সড়কের মোড় বাংলামোটর। চারটি রাস্তা এসে মিলেছে এ মোড়ে।

রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা গাড়িগুলো বাংলামোটরে এসে যেন আর সময় পায় না! ওভারটেকিং, হঠাৎ ব্রেক কষা ও বেপরোয়া গতি নিয়ে মোড় পার হয় গাড়িগুলো। এতে করে যেকোনো সময় ঘটে যেতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

সোমবার (০৭ নভেম্বর) সকালে রাজধানীর ব্যস্ততম এ মোড়ে দেখা যায়, সিগনালে দাঁড়িয়ে থাকা গাড়িগুলো মোড়ের মধ্যে চলে এসেছে। এতে করে বাংলামোটর মোড়ে চারদিক থেকে আসা যানবাহনের চাপে সকাল থেকে ভজগট পরিস্থিতি সৃষ্টি হয়। এর ফলে সৃষ্ট যানজটের কারণে শাহবাগ, মগবাজার ও কারওয়ানবাজার মোড়ে যানবাহনের দীর্ঘলাইন তৈরি হয়।  

দীর্ঘ সময় জটলায় আটকে থাকার পর গ্রিন সিগন্যাল পেয়ে কারওয়ানবাজার মোড়, মগবাজার মোড়, শাহবাগ থেকে ছেড়ে আসা গাড়িগুলো দানবের মতো ছুটতে ছুটতে বাংলামোটরে আসে। আর মোড়ে দাঁড়িয়ে যাত্রী ওঠানো নিষিদ্ধ হওয়ায় চলন্ত অবস্থায় গাড়িতে যাত্রী ওঠানো শুরু করে।  

তবে গাড়ির গতি দেখে রাস্তার দু’পাশে গন্তব্যের গাড়ির জন্য দাঁড়িয়ে থাকা মানুষের মনে যে ভয় ঢোকে না তা কিন্তু নয়। সঙ্গে রয়েছে ফুটওভার ব্রিজ ব্যবহার না করে জনসাধারণের ঝুঁকিপূর্ণভাবে চলন্ত গাড়ির সামনে দৌড়ে রাস্তা পার হওয়া। এতে বেপরোয়া গতির গাড়ির সামনে যেকোনো সময় ঘটে যেতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

দেখা গেলো, বাংলামোটর মোড়ে চারজন ট্রাফিক পুলিশ যানবাহন নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছেন। তবে বেপরোয়া যানবাহনের কাছে তাদের অনেকটা অসহায় মনে হলো। রিকশা, মোটরসাইকেল, বাস সামলে হিমশিম খেতে হচ্ছে তাদের। এতে করে চারদিক থেকে আসা গাড়িগুলো কিছুক্ষণ পরপর মোড়ের মধ্যেই জটলা সৃষ্টি করছে।  

ট্রাফিক সার্জেন্ট জাকির হোসেন বাংলানিউজকে বলেন, এই পয়েন্টে যানজট ও দুর্ঘটনার মূল কারণ লোকজনের ফুটওভার ব্রিজ ব্যবহার না করে দৌড়ে রাস্তা পার হওয়া। আর গাড়িতে ওঠার জন্য নির্দিষ্ট স্থান থাকলেও যাত্রীরা মোড়েই দাঁড়িয়ে থাকেন- এতে দুর্ঘটনার সঙ্গে যানজটও সৃষ্টি হয়।

তিনি বলেন, শাহবাগ ও কারওয়ান বাজার থেকে বাংলামোটরমুখী গাড়ির চালকরা খুবই বেপরোয়া। এরা যে রকম দ্রুত ব্রেক কষে, তেমনি হুট করে গাড়ি টান দেয়। মোড় থেকে যাত্রী ওঠানো নিষেধ হওয়ায় চলন্ত গাড়িতেই যাত্রী ওঠানোর চেষ্টা করে- কেউ কিছু বুঝে ওঠার আগেই দুর্ঘটনায় পড়ে। যাত্রী আর চালকরা সচেতন না হলে যানজট দুর্ঘটনা ঠেকানো সম্ভব না।  

এনাম আহমেদ নামে এক যাত্রী জানান, বাংলামোটরে যে গাড়ি আসে সেগুলো বেশিরভাগ সময়ই যাত্রী ভরে আসে। এ কারণে সবার মধ্যে গাড়িতে ওঠার প্রতিযোগিতা থাকে। গাড়িগুলো চলন্ত অবস্থায় মোড়েই যাত্রী ওঠায়। ফলে বাধ্য হয়ে আমাদের মোড়ে দাঁড়াতে হয়।  

বাংলাদেশ সময়: ১০১১ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।