ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অায়কর মেলার শেষদিনে তিল ধারনের ঠাঁই নেই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
অায়কর মেলার শেষদিনে তিল ধারনের ঠাঁই নেই

ঢাকা: শেষদিন হওয়ায় সকাল থেকেই করদাতা ও দর্শনার্থীদের উপস্থিতিতে জমজমাট হয়ে উঠেছে জাতীয় আয়কর মেলা। যেন তিল ধারণের ঠাঁই নেই মেলা প্রাঙ্গণে।

 

সোমবার (০৭ নভেম্বর) সকালে আয়কর মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ব্যাংক বুথের সামনে করদাতারা দীর্ঘলাইন ধরে টাকা জমা দিচ্ছেন। মেলার ই-টিআইএন, হেল্প ডেক্স, অনলাইন রিটার্ন দাখিল, ফটোকপিসহ প্রতিটি বুথের সামনে নারী-পুরুষের উপচেপড়া ভিড় দেখা যায়।  

করদাতারা ফরম পূরণের জন্য টেবিলে জায়গা না পেয়ে মেঝে বসে ফরম পূরণ করছেন। ভিড়ের কারণে কিছুটা ভোগান্তি হলেও উৎসবমুখর পরিবেশে দেশের নাগরিক হিসেবে সবাই এই মহৎ কাজে অংশ নিচ্ছেন।  

ধানমন্ডি ২৭ থেকে ব্যবসায়ী শায়লা পারভীন এসেছেন কর দিতে। তিনি বলেন, দ্বিতীয়বারের মতো কর দিচ্ছি। এর আগেরবার আমার ছেলে দিতো। কর দেওয়া নাগরিক দায়িত্ব মনে করে এবার আমি দিতে এসেছি। ফরম পূরণে ঝামেলা হচ্ছে। ভিড় হওয়ায় একটু সমস্যায় পড়ছি।  

‘সবাই মিলে দেব কর, দেশ হবে স্বনির্ভর’ স্লোগানে সপ্তাহব্যাপী এ মেলা শুরু হয় গত ১ নভেম্বর। কয়েক বছর ধরে অফিসার্স ক্লাবে মেলা অনুষ্ঠিত হলেও এবারই প্রথম আগারগাঁওয়ে এনবিআর এর নিজস্ব ভবনে হচ্ছে আয়কর মেলা।

এনবিআর সূত্রে জানা যায়, সারাদেশে ৬ দিনে আয়কর মেলায় ১ হাজার ৭২৭ কোটি ৭ লাখ ৪৫৭ টাকার আয়কর সংগ্রহ হয়েছে। শেষদিনেও ব্যাপক করদাতা ও সেবাগ্রহীতার উপস্থিতি আশা করছে এনবিআর কর্তৃপক্ষ।  

দেশে বর্তমানে কর শনাক্তকরণ নম্বরধারী (টিআইএন) নাগরিকের সংখ্যা ১৮ লাখ হলেও রিটার্ন দাখিলকারীর সংখ্যা ১২ লাখ ৩৫ হাজার।

গতবার মেলায় ১ লাখ ৩৫ হাজার করদাতা রিটার্ন দাখিল করেছিলেন। সব মিলিয়ে কর আদায় হয়েছিল ২ হাজার ৪০০ কোটি টাকার মতো।

বাংলাদেশ সময়: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।