ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরিশালে ৫ কোটি টাকা কর আদায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৬
বরিশালে ৫ কোটি টাকা কর আদায়

বরিশাল: বরিশালে শেষ হলো সাত দিনব্যাপী আয়কর মেলা। এবারের মেলায় পাঁচ কোটি টাকার উপরে কর আদায় হয়েছে।

সোমবার (০৭ নভেম্বর) সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ মেলা শেষ হয়।

জানা যায়, মেলার শেষ দিনে বিকেল চারটা পর্যন্ত প্রায় সাত হাজার আয়কর দাতা পাঁচ কোটি টাকার উপরে আয়কর দিয়েছেন। এছাড়া ব্যক্তি প্রতিষ্ঠান মিলে ৩৫০ জন নতুন করদাতা হিসেবে তালিকাভুক্ত হয়েছেন। যা গত বছরের চেয়ে কয়েকগুণ বেশি। গত বছর সাতদিনের মেলায় করদাতারা প্রায় দুই কোটি টাকা আয়কর দিয়েছিলেন।

এ বিষয়ে উপ-সহকারী কর কমিশনার মেহেদী হাসান ফয়সাল বাংলানিউজজেক জানান, এ বছর মেলায় নতুন করদাতাদের জন্য ই.টি.আই.এন রেজিস্ট্রেশন এবং পুরাতন করদাতাদের জন্য টি.আই.এন রি-রেজিস্ট্রেশন করার সু-ব্যবস্থা, আয়কর রিটার্ন ফরম সিটিজেন চার্টার সরবরাহ, আয়কর রিটার্ন জমা দেওয়ার ব্যবস্থা এবং তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া, হেল্প ডেস্কের মাধ্যমে করদাতাদের প্রয়োজনীয় সহায়তা, ই-পেমেন্টের মাধ্যমে আয়কর প্রদান, মেলা প্রাঙ্গণে সোনালী ও জনতা ব্যাংকের অস্থায়ী বুথের মাধ্যমে আয়করের টাকা পরিশোধ, ভ্যাট ও সঞ্চয় অধিদপ্তরের অস্থায়ী বুথের মাধ্যমে সেবাসহ নানান সুবিধা প্রদানের জন্য করদাতারা আগ্রহী হয়েছে।

বরিশাল কর বিভাগের কর কমিশনার মো. জাহিদ হাসান বাংলানিউজকে বলেন, আয়কর প্রদানের ক্ষেত্রে আয়কর দাতা আগের চেয়ে অনেক সচেতন। সম্মানিত করতাদারা স্ব-উদ্যোগে মেলা স্থানে এসে আয়কর দিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০১৬
এমএস/এনটি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।