ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

খুলনায় বিজিবি-বিএসএফ সম্মেলন অনুষ্ঠিত

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
খুলনায় বিজিবি-বিএসএফ সম্মেলন অনুষ্ঠিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

খুলনা: খুলনায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (০৮ নভেম্বর) দিনব্যাপী মহানগরীর একটি অভিজাত হোটেলে বিজিবি’র রংপুর ও যশোর এবং বিএসএফের সাউথ বেঙ্গল, নর্থ বেঙ্গল ও গৌহাটি ফ্রন্টিয়ার পর্যায়ে সপ্তম সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলন শেষে সন্ধ্যায় যৌথ বিবৃতিতে জানানো হয়, সম্মেলনে অবৈধভাবে সীমান্তে পারপারা, মানবপাচার বন্ধে আর্ন্তজাতিক রীতিনীতি মেনে চলার লক্ষ্যে অরক্ষিত সীমান্তে বেঁড়া নির্মাণের জন্য বিজিবি ও বিএসএফের যৌথ পরিদর্শনের সিদ্ধান্ত হয়েছে। সীমান্ত এলাকায় অবাঞ্ছিত লোকদের প্রবেশ নিষেধ, মাদকপাচার বন্ধে বেঁড়া নির্মাণের ওপর গুরুত্বারোপ করা হয়।

সম্মেলনে সীমান্তে বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা এবং আহতের ঘটনায় বাংলাদেশের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। ভারতের পক্ষ থেকে এ ধরনের ঘটনা শূন্যের কোটায় নামিয়ে আনতে সব ধরনের পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেওয়া হয়। উভয়পক্ষ আন্তঃসীমান্ত অপরাধ ও সহিংসতারোধে বিভিন্ন উপায় নিয়ে আলোচনা করেন।

আর্ন্তজাতিক সীমান্তে অপরাধী, চোরাচালানি ও সন্ত্রাসীদের চলাচলরোধে যৌথ টহল পরিচালনায় একমত পোষণ করা হয়। সীমান্ত নিরাপত্তা ইস্যুতে তাৎক্ষণিক গোয়েন্দা তথ্য বিনিময় ও অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িতদের প্রতিহত করতে দৃঢ় অঙ্গীকার পূর্ণব্যক্ত করা হয়। উভয়পক্ষ ভারতীয় মুদ্রা পাচার সংক্রান্ত টাস্কফোর্স দ্রুত সময়ের মধ্যে কার্যকর করতে সম্মত হয়েছে।

বিজিবি’র পক্ষে অতিরিক্ত মহাপরিচালক শাহরীয়ার আহমেদ চৌধুরী এবং বিএসএফের পক্ষে আইজি কে এন চোবে নেতৃত্ব দেন। সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ ও যৌথ নদী কমিশনের প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এমআরএম/আরআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।