ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

৩০ সেকেন্ডেই রাস্তা পার! (ভিডিও)

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
৩০ সেকেন্ডেই রাস্তা পার! (ভিডিও) ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মঙ্গলবার (০৮ নভেম্বর) সকাল পৌনে ৯টা। রাজধানীর কলাবাগান মোড়। একের পর এক দ্রুতগতিতে ছুটে চলেছে গাড়িগুলো। কিন্তু দ্রুতগতিতে ছুটে চলা গাড়িগুলোকে ফাঁকি দিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা।

কলাবাগান থেকে: মঙ্গলবার (০৮ নভেম্বর) সকাল পৌনে ৯টা। রাজধানীর কলাবাগান মোড়।

একের পর এক দ্রুতগতিতে ছুটে চলেছে গাড়িগুলো।

কিন্তু দ্রুতগতিতে ছুটে চলা গাড়িগুলোকে ফাঁকি দিয়ে রাস্তা পার হচ্ছেন পথচারীরা। অথচ মাত্র ১শ গজ সামনেই অবস্থিত কলাবাগান ফুটওভার ব্রিজ। তবে সেই ফুটওভার ব্রিজ দিয়ে রাস্তা পার হওয়ার অনীহা পথচারীদের মধ্যে। শুধু তাই নয়, শিশু থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত ঝুঁকি নিয়েই রাস্তা পার হচ্ছেন।

মঙ্গলবার রাজধানীর কলাবাগান মোড়ে দীর্ঘসময় অবস্থান করে দেখা গেছে, হাতেগোনা দু-একজন ছাড়া সবাই জীবনের ঝুঁকি নিয়েই ব্যস্ততম এই রাস্তাটি পার হচ্ছেন। শুধু তাই নয়, অনেকে আবার হাত উঁচু করে গাড়ি থামিয়ে রাস্তা পার হচ্ছেন। এ পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাক দর্শকের ভূমিকা পালন করছেন।
 
ধানমন্ডির একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাবিরুল হাসান হাত উঁচু করে গাড়ি থামিয়ে রাস্তা পার হলেন। ফুটওভার ব্রিজ ব্যবহার না করে কেন নিচ দিয়ে রাস্তা পার হলেন, জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, উঁচু ব্রিজ দিয়ে উঠতে অনেক কষ্ট হয়। তাছাড়া সময় কম লাগে।
 
এক দৌড়ে রাস্তা পার হলেন স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থী রাহা ইসলাম। এ প্রসঙ্গে তিনি বলেন, আসলে ফুটওভার ব্রিজটি ভাঙাচোরা। উঠলেই যেনো ভয় করে। ঝনঝন করে কাঁপতে থাকে। এর চেয়ে বড় কথা অতো উঁচুতে উঠতে ইচ্ছে করে না। আর ক্লাসও শুরু হয়ে গেছে। তাই দ্রুত রাস্তা পার হওয়া।
 
এদিকে, এদিন সকালে কলাবাগান মোড়ে দায়িত্বরত তিনজন ট্রাফিক পুলিশ থাকলেও তাদেরকে দায়িত্ব পালন করতে দেখা যায়নি। ফলে গাড়ি চলাচল করলেও এ নিয়ে পথচারীদের কোনো মাথা ব্যথা নেই।
 
এ বিষয়ে কলাবাগান মোড়ে দায়িত্বরত ট্রাফিক পুলিশ মনসুর বাংলানিউজকে বলেন, আমরা আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছি। এছাড়া আমাদের কাজ যানজট নিয়ন্ত্রণ করা, পথচারী নিয়ন্ত্রণ করা নয়।
 
ফুটওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের অনীহা প্রসঙ্গে ‘নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বাংলানিউজকে বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশ এলাকাজুড়ে শতাধিক ফুটওভার ব্রিজ রয়েছে। এছাড়া অনেক ফুটওভার ব্রিজ এখন ডিজিটাল ও পরিবেশবান্ধব করা হয়েছে। অথচ আমাদের দেশের নাগরিক তথা পথচারীরা জীবনের ঝুঁকি নিতেই বেশি পছন্দ করেন। অনেকসময় জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হওয়ার সময় দুর্ঘটনাও ঘটেছে। এমনকি অনেকের মৃত্যুও হয়েছে। কিন্তু তারপরও ফুটওভার ব্রিজ ব্যবহারে পথচারীদের অনীহা রয়েছে।
 
তিনি আরও বলেন, ফুটওভার ব্রিজ ব্যবহারে জনগনকে বাধ্য করতে হবে। এজন্য পুলিশ প্রশাসনকে আরও কঠোর হতে হবে। প্রয়োজনে যেসব পথচারীরা ঝুঁকি নিয়ে রাস্তা পার হবেন তাদেরকে ট্রাফিক আইনে যে জরিমানার বিধান রয়েছে সেটি চালু করতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এসজে/আরআইএস/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।