ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ঢাকা-চট্রগ্রাম এ‌লিভেটেড এক্সপ্রেস নির্মাণের আগ্রহ চীনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৬
ঢাকা-চট্রগ্রাম এ‌লিভেটেড এক্সপ্রেস নির্মাণের আগ্রহ চীনের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা-চট্রগ্রাম এ‌লিভেটেড এক্সপ্রেস নির্মাণে আগ্রহ দে‌খিয়েছে চীন সরকার।

ঢাকা: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক প‌রিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা-চট্রগ্রাম এ‌লিভেটেড এক্সপ্রেস নির্মাণে আগ্রহ দে‌খিয়েছে চীন সরকার।

এছাড়া ঢাকা সিলেট চারলেন নির্মা‌ণ কাজ দ্রুত শুরু করা নিয়ে চীনের রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে বলেও জানান তিনি।

বুধবার (৯ নভেম্বর) সকাল সোয়া ১০টায় বনানী সেতু ভবনে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিং চিয়াংয়ের নেতৃত্বে তিন সদস্যের প্র‌তি‌নি‌ধি দল ওবায়দুল কাদেরের সঙ্গে দেখা করতে আসে।

এ সময় দু’দেশের স্বার্থসংশ্লিষ্ট সমসাম‌য়িক বিষয়গুলো নিয়েও আলোচনা হয়।

ওবায়দুল কাদেরের সঙ্গে ঘণ্টাব্যা‌পী সাক্ষাৎ শেষে বে‌রিয়ে চীনের রাষ্ট্রদূত বলেন, ‘নব-নির্বাচিত সাধারণ সম্পাদককে অ‌ভিনন্দন জানাতে এসে‌ছিলাম। রাষ্ট্রপ‌তির সফরকালে যেসব চু‌ক্তি হয়েছে সেসব প্রক‌ল্পের অগ্রগ‌তি নিয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে ঢাকা সিলেট মহাসড়ক চারলেনে উন্নীতকরণ, চট্রগ্রামের কর্ণফুলী টানেল নির্মাণ কাজ শুরু নিয়ে আলোচনা হয়।

এ সময় ওবায়দুল কাদের জানান, চীনের প্রে‌সিডেন্টের সফ‌রকালে করা চু‌ক্তির বাস্তবায়ন ত্বরা‌ন্বিত করা নিয়ে আলোচনা হয়েছে।

সেতুমন্ত্রী জানান, নতুনভাবে ঢাকা চট্রগ্রাম এ‌লিভেটেড এক্সপ্রেস নিয়ে অর্থায়ন খুঁজ‌ছি। অনেকগুলো প্রস্তাব আমাদের কাছে আছে। প্রাথ‌মিকভাবে চীন থেকে আগ্রহ দে‌খিয়েছে।

তি‌নি জানান, ঢাকা-চট্রগ্রাম এ‌লিভেটেড এক্সপ্রেস ওয়ের ফি‌জিক্যাল স্টা‌ডি আবার করা হচ্ছে। ১১ হাজার কো‌টি টাকার বেশি ব্যয় হতে পারে।

এ সময় সাংবা‌দিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিএন‌পিকে সমাবেশের অনুম‌তি দেওয়া না দেওয়া এটি পু‌লিশের ব্যাপার, আওয়ামী লীগের নয়।

আরেক‌টি প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সম্ভবত ট্রাম্প প্রে‌সিডেন্ট হতে যাচ্ছেন। এটা আমে‌রিকার অভ্যন্তরীণ বিষয়। এতে বাংলাদেশের সঙ্গে আমে‌রিকার সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৬
এসএ/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।