ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শান্তি চুক্তির পরও অস্থিরতা পাহাড়ে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
শান্তি চুক্তির পরও অস্থিরতা পাহাড়ে

সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী শব্দটিকে ‌ক্ষুদ্র নৃ গোষ্ঠী’ বলে আখ্যায়িত করায় শান্তি চুক্তির পরও পাহাড়ি জনপদে অস্থিরতা রয়ে গেছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

ঢাকা: সংবিধানের পঞ্চদশ সংশোধনীতে আদিবাসী শব্দটিকে ‌ক্ষুদ্র নৃ গোষ্ঠী’ বলে আখ্যায়িত করায় শান্তি চুক্তির পরও পাহাড়ি জনপদে অস্থিরতা রয়ে গেছে বলে মন্তব্য করেছেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এমএন লারমার ৩৩তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ‘বিপ্লবী লারমা: তুমি চির দীপ্যমান প্রজন্ম থেকে প্রজন্মে’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, ১৯৭২ সালের সংবিধানেও আমরা আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দিতে পারিনি। পরবর্তী সময়ে বেশ কয়েকবার সাংবিধান সংশোধন হলেও সেই ভুল সংশোধন করার করার সুযোগ এলেও আমরা তা করতে পারিনি।

মন্ত্রী আরও বলেন, আমাদের মুক্তিযুদ্ধ কেবল পাকিস্তানি শাষকচক্রের শোষণ নির্যাতন আর নিষ্পেষনের বিরুদ্ধে ছিলো না। এটি ছিলো ধর্ম বর্ণ নির্বিশেষে সারাদেশের মানুষের সুখে শান্তিতে বেঁচে থাকার সংগ্রাম। কিন্তু আমাদের দুর্ভাগ্য সেই স্বপ্ন আর বাস্তবায়িত হয়নি। যারা পার্বত্য চট্টগ্রামকে নিয়ে দুশ্চিন্তামগ্ন এবং ভাবেন তাদের বলতে চাই, পার্বত্য চট্টগ্রাম রাজনৈতিক সমস্যা। তাই সেখানকার সমস্যাকে রাজনৈতিকভাবেই সমাধান করতে হবে।

কবি মুহাম্মদ সামাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তৃতা রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরিন আখতার এমপি, প্রাবন্ধিক ও গবেষক সৈয়দ আবুল মাকসুদ, অধ্যাপক সাদেকা হালিম, জেএসএস'র শক্তিপদ ত্রিপুরা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
আরএম/আরএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।