ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাঙামাটিতে কঠিন চীবর দানোৎসব শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
রাঙামাটিতে কঠিন চীবর দানোৎসব শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাঙামাটির রাজবন বিহারে বেইন ঘর ও সুতা কাটা উদ্বোধনের মধ্য দিয়ে মহামতি বিশাখা প্রবর্তিত নিয়মে বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুর থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ৪৩তম কঠিন চীবর দানোৎসব।

রাঙামাটি: রাঙামাটির রাজবন বিহারে বেইন ঘর ও সুতা কাটা উদ্বোধনের মধ্য দিয়ে মহামতি বিশাখা প্রবর্তিত নিয়মে বৃহস্পতিবার (১০ নভেম্বর) দুপুর থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী ৪৩তম কঠিন চীবর দানোৎসব।

রাতব্যাপী চলবে তুলা থেকে সুতা কেটে রঙ করণ, বেইন বুনন।

তাছাড়া উৎসবে ফানুস উড়ানো, হাজার প্রদীপ প্রজ্জ্বলন ও ধর্মীয় সংস্কৃতি অনুষ্ঠান।

উৎসবকে ঘিরে মুখর হয়ে উঠেছে রাজবন বিহারসহ রাঙামাটি শহর। শহরে পুণ্যার্থীদের ভিড় বেড়েছে। এবারের দানোৎসবে রাঙামাটির পুণ্যার্থীদের পাশাপাশি খাগড়াছড়ি, বান্দরবান, চট্টগ্রাম, কক্সবাজারসহ দেশের বিভিন্ন স্থান থেকে এসেছে অসংখ্য দর্শনার্থী।

কানায় কানায় ভরে গেছে রাঙামাটি রাজবন বিহার এলাকা। চারদিক ধর্মপ্রাণ মানুষের মিলন মেলায় পরিণত হয়েছে পুরো রাজবন বিহার এলাকা।

রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদ সূত্রে জানা গেছে, দুপুর ১টায় পঞ্চশীল গ্রহণের মধ্য দিয়ে রাঙামাটি রাজবন বিহারে শুরু হয় দুই দিনব্যাপী কঠিন চীবর দানোৎসব। দুপুর আড়াইটায় বেইনঘর পরির্দশন ও উদ্বোধন শেষে সূত্রপাঠ করেন- মহাপরিনির্বাণপ্রাপ্ত মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের শিষ্যমণ্ডলী।

বিকেল ৩টায় ফিতা কেটে চরকায় সুতা কাটা বেইন বুনন উদ্বোধন করেন- চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়।

এ সময় উপস্থিত ছিলেন- রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, অ্যাডভোকেট সুষ্মিতা চাকমা।

কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ রশিদ বাংলানিউজকে জানান, এ কঠিন চীবর দানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

আজ থেকে আড়াই হাজার বছর আগে মহামতি গৌতম বুদ্ধের জীবদ্দশায় মহাউপাসিকা বিশাখা ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা কেটে রঙ করণ, বয়ন ও সেলাই শেষে চীবর (বিশেষ পরিধেয় বস্ত্র) দানকার্য সম্পাদন করেন। ২৪ ঘণ্টার মধ্যে মহাদানযজ্ঞ সম্পাদন করার কারণে বৌদ্ধরা এ ধর্মীয় উৎসবকে ‘দানোত্তম কঠিন চীবর দান’ বলে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
আরবি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।