ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ধানমন্ডির পরিত্যক্ত বাড়ি ভেঙে ফ্ল্যাট তৈরি করা হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
ধানমন্ডির পরিত্যক্ত বাড়ি ভেঙে ফ্ল্যাট তৈরি করা হবে

রাজধানীর ধানমন্ডি এলাকায় যেসব পরিত্যক্ত বাড়ি রয়েছে সেগুলো খুঁজে বের করে ফ্ল্যাট প্রকল্পের আওতায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

ঢাকা: রাজধানীর ধানমন্ডি এলাকায় যেসব পরিত্যক্ত বাড়ি রয়েছে সেগুলো খুঁজে বের করে ফ্ল্যাট প্রকল্পের আওতায় আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে দ্রুততম সময়ে কমিটি উত্তরা ফ্ল্যাট প্রকল্পের কাজ শেষ করার তাগিদ দেয়।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদ ভবনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

বৈঠকে সভাপতিত্ব কমিটির সভাপতি মো. দবিরুল ইসলাম।

কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, কামাল আহমেদ মজুমদার, মো. জাহিদ আহসান রাসেল, এ.কে.এম. ফজলুল হক, মো. আবু জাহির, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), নূর-ই-হাসনা লিলি চৌধুরী এবং নূরজাহান বেগম বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে দবিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, “অল্প সময়ের মধ্যে উত্তরা ফ্ল্যাট প্রকল্পের কাজ শেষ করে হস্তান্তর করার জন্য বলা হয়েছে। একই সঙ্গে ধানমন্ডির সব পরিত্যক্ত বাড়ি খুঁজে বের করে ফ্ল্যাট তৈরি করে বিক্রির জন্য বলা হয়েছে”।

উত্তরার ফ্ল্যাট প্রকল্পে আকর্ষণীয় প্যাকেজের মাধ্যমে ফ্লাট বিক্রির ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি। একই সঙ্গে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নিয়ন্ত্রণাধীন আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠানসমূহের উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখাতে সুপারিশ করেছে।

এছাড়া সব প্রকল্পের প্লট-ফ্ল্যাট বরাদ্দের জন্য একটি যুগোপযোগী বরাদ্দ নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়। তাছাড়া স্থান-এলাকা ভেদে বরাদ্দ নীতিমালা পরিবর্তন করা হলেও ক্যাটাগরি ও কোটার হার অপরিবর্তীত রাখারও সুপারিশ করা হয়।

কমিটি বাংলাদেশের ভূমির গঠন, ভূমিকম্প প্রবণতা, পরিবেশ ও জনসংখ্যা বিবেচনায় নিয়ে রাজউক ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্তৃক আন্তর্জাতিক মানসম্পন্ন পদ্ধতি অনুসরণ করার সুপারিশ করে।

এদিকে মানিক মিয়া এভিনিউ’র পাশে অবস্থিত ন্যাম ভবন থেকে সংসদে যাতায়াতের জন্য টানেল, গাড়ি চালকদের বসার ছাউনি, র্পাকিংয়ের জায়গা এবং শোভাবর্ধনমূলক স্থাপনা নির্মাণের সুপারিশ করে।

বৈঠকে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উদ্দিন খন্দকার, সংশ্লিষ্ট দফতর এবং জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬

এসএম/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।