ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লেগুনায় যাত্রী পরিবহনে বালাই নেই নিয়ম-নীতির

শেখ জাহাঙ্গীর আলম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
লেগুনায় যাত্রী পরিবহনে বালাই নেই নিয়ম-নীতির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফার্মগেট থেকে আগারগাঁও, ৬০ ফুট সড়ক হয়ে মিরপুরের বড়বাগ থামে লেগুনাগুলো। সামনে দুইজন আর পেছনে চাপাচাপি করে ১২ জন যাত্রী নেয়ার পরও এসব লেগুনার বাম্পারে ঝুলিয়ে নেয়া হয় দুই বা ততোধিক জনকে।

ঢাকা: ফার্মগেট থেকে আগারগাঁও, ৬০ ফুট সড়ক হয়ে মিরপুরের বড়বাগ থামে লেগুনাগুলো। সামনে দুইজন আর পেছনে চাপাচাপি করে ১২ জন যাত্রী নেয়ার পরও এসব লেগুনার বাম্পারে ঝুলিয়ে নেয়া হয় দুই বা ততোধিক জনকে।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) সরেজমিনে এমন চিত্র দেখা গেল লেগুনাগুলোতে।

লেগুনায় ঝুলছেন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসিবুর। মিরপুরের বড়বাগ যেতে ফার্মগেট থেকে লেগুনায় চড়েছেন তিনি।

তিনি বাংলানিউজকে বলেন, কিছুটা তাড়া  আছে বলেই আজ ঝুলে আসতে হয়েছে। শক্ত করে ধরে রাখতে পারলে কোনো সমস্যা হয় না, তবুও কিছুটা ঝুঁকি থাকে।

সরেজমিনে দেখা যায়, লেগুনার কন্ডাক্টর এক হাত হ্যান্ডেলের ভেতরে ঢুকিয়ে নিজের ভারসাম্য রক্ষা করছেন অন্য হাতে যাত্রীদের কাছ থেকে ভাড়া নিচ্ছেন। তার পাশে দাঁড়িয়ে আরও কয়েকজন যাত্রী।

মিরপুর রড়বাগে গিয়ে থামার পর লেগুনার কন্ডাক্টর আরিফ বাংলানিউজকে জানায়, না করলেও যাত্রীরা শোনে না, জোড় করে উঠে দাঁড়ায়। আমরা কি কমু। পইরা মরলে দোষ হয় আমগো।

ফার্মগেট টু মিরপুর। এই রুটে দৈনিক  লেগুনা চলাচল করে ৫৫টি।   সারাদিনের আয় থেকে মালিককে জমা বাবদ দিতে হয় ১ হাজার ৫০০ টাকা।   এর মধ্যে স্ট্যান্ডে দিতে হয় চাঁদা। যার পরিমাণ গাড়ি প্রতি ৪৬০ টাকা। ৫৫টি লেগুনা থেকে ৪৬০ টাকা করে একদিনে ২৫ হাজার ৩০০ টাকা। আর মাসে ৭ লাখ ৫৯ হাজার টাকা। সে হিসেবে ফার্মগেট টু মিরপুর গামী এই লেগুনাগুলো থেকে মাসে সাড়ে ৭ লাখ টাকার বেশি চাঁদা তোলা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ফার্মগেট লেগুনা স্ট্যান্ডের এসব চাঁদার টাকা গুনছে প্রভাবশালী নেতারা। এর মধ্যে চুন্নু মিয়া অন্যতম। চুন্ন মিয়ার পরে রয়েছে ‘জাকির মামা’। চালকরা চাঁদাকে সংক্ষেপে জিপি বলে।

জানা গেছে, চাঁদার এই টাকা থেকে ট্রাফিক পুলিশকেও দেওয়া হচ্ছে মাসোহারা। আর ভাগাভাগির সমন্বয়ের এই কাজটি করছে নেতা চুন্নু মিয়া।
 
নাম প্রকাশ না করার শর্তে একাধিক চালক বাংলানিউজকে জানায়, রাস্তায় এখন পুলিশ খুব একটা বিরক্ত করে না। তবে মাঝে মধ্যে গাড়ি থামিয়ে কোনো না কোনো ত্রুটি বের করে ডাম্পিংয়ে দেওয়ার কথা বলে। সেক্ষেত্রে ২০০ থেকে ৩০০ টাকা দিলে ছাড়া পাওয়া যায়।

তবে লেগুনা চালকরা জানায়, ফার্মগেট স্ট্যান্ডে আমাদের থেকে চাঁদা নেওয়া হচ্ছে তবে বর্তমানে মিরপুর স্ট্যান্ডে দেওয়া লাগে না।

মিরপুর বড়বাগ স্ট্যান্ডে আগে চাঁদা (জিপি) নিত কবীর নামের এক নেতা। কিছুদিন আগে তাদের নিজেদের মধ্যে ঝামেলা হওয়ার কারণে সেখানে চাঁদা তোলা বন্ধ রয়েছে।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৬
এসজেএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।