ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সরকারি ত্রাণ ফিরিয়ে দিলেন সাঁওতালরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
সরকারি ত্রাণ ফিরিয়ে দিলেন সাঁওতালরা

জেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া ত্রাণ ফিরিয়ে দিয়েছেন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতালরা। 

গাইবান্ধা: জেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া ত্রাণ ফিরিয়ে দিয়েছেন গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাঁওতালরা।  

গোবিন্দগঞ্জের সাপমারা ইউনিয়নের মাদারপুর ও জয়পুরের সাঁওতাল পল্লীতে ইক্ষু খামার কর্তৃপক্ষের চালানো উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ত্রাণ দেওয়ার পদক্ষেপ নিয়েছে জেলা প্রশাসন।

এ কর্মসূচির আওতায় সোমবার (১৪ নভেম্বর) দুপুরে ক্ষতিগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ করতে যান গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল হান্নান। এসময় তালিকাভুক্ত ১৫০ সাঁওতাল পরিবারের সদস্যরা ত্রাণ নিতে অস্বীকৃতি জানিয়ে বলেন, তাদের শর্ত পূরণ না হওয়া পর্যন্ত তারা কোনো সরকারি ত্রাণ গ্রহণ করবেন না।  

এ ব্যাপারে সাপমারা ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য আব্দুর রউফ জানান, উচ্ছেদকৃত জমিতেই পুনর্বাসন করা, ওই জমির চারপাশ থেকে অবিলম্বে চিনিকল কর্তৃপক্ষের কাঁটা তারের বেড়া অপসারণ, আখ চাষ বন্ধ এবং তাদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহার করার দাবি জানিয়েছেন সাঁওতালরা।  

এছাড়া সাঁওতাল পল্লী উচ্ছেদের সময় হামলা, ভাঙচুর এবং তাদের জমি দেওয়ার প্রলোভন দেখিয়ে অর্থ আদায়ের সঙ্গে জড়িতদের বিচার ও ক্ষতিপূরণের দাবি জানান তারা।

উল্লেখ্য, জেলা প্রশাসক আব্দুস সামাদ সাঁওতালদের জন্য জরুরি ত্রাণ সহায়তা হিসেবে ছয় মেট্রিকটন চাল, ৫০ হাজার টাকা এবং ৩শ’ কম্বল বরাদ্দ করেন। ওই দুই গ্রামের ক্ষতিগ্রস্ত ১৫০টি পরিবারের জন্য ত্রাণ প্যাকেজ করা হয়। প্রতিটি পরিবারের জন্য ২০ কেজি করে চাল, এক কেজি করে ডাল, এক লিটার সয়াবিন তেল, লবন, এক কেজি আলু ও দু’টি করে কম্বল দেওয়া হবে।

এছাড়া গৃহহীন ছিন্নমূল সাঁওতাল পরিবারগুলোকে পুনর্বাসন করার জন্য গোবিন্দগঞ্জের কাটাবাড়ি এলাকায় ১০ একর খাস জমি বরাদ্দ দিয়েছে জেলা প্রশাসন। যেখানে তাদের মাথা গোঁজার ঠাঁই করে দেওয়া হবে। এছাড়া ক্ষতিগ্রস্ত সাঁওতাল পরিবারগুলোকে প্রধানমন্ত্রী কার্যালয়ে উপজাতীয় নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর বিশেষ উন্নয়ন পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হবে। যাতে তারা আর্থিক ও সামাজিকভাবে উন্নত জীবন পেতে পারে।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।