ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নাসিক নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
নাসিক নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারায়ণগঞ্জে সিটি কর্পোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত এ মনোনয়নপত্র প্রার্থীদের মধ্যে বিতরণ করা হয়।

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জে সিটি কর্পোরেশনের নির্বাচনের মনোনয়নপত্র বিতরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৭ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত এ মনোনয়নপত্র প্রার্থীদের মধ্যে বিতরণ করা হয়।

 

জানা যায়, মনোনয়নপত্রের জন্য কোন টাকা না লাগলেও প্রতিটি ওয়ার্ডের ছবি ছাড়া ভোটার তালিকার সিডি সংগ্রহের জন্য ইচ্ছুক প্রার্থীদেরকে সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের কোড নং ১-০৬০১-০০১-২৬৩১ এর মাধ্যমে ৫শ’ টাকা জমাদান পূর্বক মনোনয়নপত্র সংগ্রহ করতে বলা হয়েছে।

এ হিসেবে একজন মেয়র প্রার্থীকে ১৩ হাজার ৫শ’ টাকা, একজন নারী কাউন্সিলর প্রার্থীকে এক হাজার ৫শ’ টাকা ও একজন সাধারণ কাউন্সিলর প্রার্থীকে ৫শ’ টাকা এবং প্রতিজন মেয়র প্রার্থীকে জামানতের জন্য ২০ হাজার টাকা, প্রতিজন নারী কাউন্সিলর প্রার্থীকে ১০ হাজার টাকা করে ট্রেজারি চালানের মাধ্যমে সোনালী ব্যাংকে জমা দিতে হবে।

এছাড়া সাধারণ কাউন্সিলর প্রার্থীদের ক্ষেত্রে যে সকল ওয়ার্ডের ভোটার সংখ্যা ১৫ হাজারের নিচে রয়েছে, তাদের ক্ষেত্রে জামানত ১০ হাজার টাকা এবং যে ওয়ার্ডের ভোটার সংখ্যা ১৫ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে তাদের ক্ষেত্রে জামানত ২০ হাজার টাকা  ও যে সকল ওয়ার্ডে ভোটার সংখ্যা ৩০ হাজারের উপরে তাদের ক্ষেত্রে জামানত ৩০ হাজার টাকা জমা দিতে হবে।

আগ্রহী প্রার্থীরা ট্রেজারি চালানের মাধ্যমে জামানত জমা দিতে পারবেন।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার থেকে মনোনয়নপত্র বিতরণের কার্যক্রম শুরু হয়েছে।

নারায়ণগঞ্জের ফতুল্লার চাঁদমারীতে অবস্থিত জেলা প্রশাসকের কার্যালয়ের সংলগ্ন জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে থেকে কার্যক্রম চালাবেন রিটার্নিং অফিসার। তবে ২৪ নভেম্বর মনোনয়নপত্র জমা দানের শেষ দিন নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেডের কমিউনিটি সেন্টারে মনোনয়নপত্র জমা নেয়া হতে পারে।

নির্বাচনে একজন রিটার্নিং অফিসার ও ৯জন সহকারী রিটার্নিং অফিসারের নাম চূড়ান্ত করা হয়েছে।

২২ ডিসেম্বর নির্বাচনের ভোট হবে। ২৪ নভেম্বর মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ হওয়ায় যাচাই বাছাই ২৬ ও ২৭ নভেম্বর এবং ৪ ডিসেম্বর মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ তারিখ ধার্য করা হয়েছে।

গত ১৪ নভেম্বর বিকেলে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীন আহমদ স্থানীয় সরকার প্রতিষ্ঠানের এ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

এই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন ইসির উপ-সচিব মো. নুরুজ্জামান তালুকদার। মো. তারিফুজ্জামান, সহিদ আব্দুস সালাম, মোহাম্মদ নুরুল আলম, মোহাম্মদ শফিকুর রহমান, মুহাম্মদ নাজিম উদ্দীন, মো. রশিদ মিয়া, সাইয়েদ মো. আনোয়ার খালেদ, মো. ওমর ফারুক ও মো. সুমন মিয়া এই নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

নারায়ণগঞ্জে সিটি করপোরেশন হিসেবে যাত্রা শুরুর পর এটি দ্বিতীয় ভোট। তবে দলীয় প্রতীকে ভোট হবে এবারই প্রথম। একজন মেয়রের সঙ্গে ২৭টি সাধারণ ও ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। মোট ভোটার ৪ লাখ ৭৯ হাজার ৩৯২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪১ হাজার ৫১৪ এবং নারী ২ লাখ ৩৭ হাজার ৮৭৮। ভোটার বেড়েছে প্রায় পৌনে এক লাখ। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৬৩টি ও ভোটকক্ষ ১২১৭টি। ২০ নভেম্বরের মধ্যে ভোটকেন্দ্র চূড়ান্ত হবে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
এসআরএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।