ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

১৮-১৯ নভেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
১৮-১৯ নভেম্বর বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম শ্রেণির ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ২১ নভেম্বর।

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম শ্রেণির ভর্তি পরীক্ষা ১৮ ও ১৯ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ২১ নভেম্বর।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের পঞ্চম তলায় আয়োজিত সংবাদ সম্মেলনে ভিসি ড. এস এম ইমামুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, এবার বরিশাল বিশ্ববিদ্যালয়, বরিশাল সরকারি মহিলা কলেজ, সরকারি আলেকান্দা কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়, তোফাজ্জেল হোসেন মানিক মিয়া কলেজ ও বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তবে এই কেন্দ্রগুলোর মধ্যে সবগুলোতে শুধু “ক” ইউনিটের পরীক্ষা হবে। আর সরকারি মহিলা কলেজ কেন্দ্রে “ক” ইউনিটের পাশাপাশি “গ” ইউনিটের পরীক্ষা হবে। আর “খ” ইউনিটের পরীক্ষা হবে বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

ভিসি আরো বলেন, আগের ১৮টি বিভাগের সঙ্গে চলতি শিক্ষাবর্ষ থেকে কোস্টাল স্টাডিজ অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট ও দর্শন বিভাগ যুক্ত করা হয়েছে। এবার ২০টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। নতুন দুই বিভাগে ৪০ শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবে।

ডিসেম্বর মাস জুড়ে ভর্তি প্রক্রিয়া শেষে জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে বিশ্ববিদ্যালয়ে নতুন বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে বলে সংবাদ সম্মেলনে আশাবাদ ব্যক্ত করেন ভিসি ড. এস এম ইমামুল হক।

তিনি আরো বলেন, আশা করি, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। দু’টি মোবাইল টিম কেন্দ্র পরিদর্শনের কাজে নিয়োজিত থাকবে।

সংবাদ সন্মেলনে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এ কে এম মাহাবুবুর হাসান, জীববিজ্ঞান বিভাগের ডিন হাবিবুর রহামন, সমাজ বিজ্ঞানের ডিন মহসিন উদ্দিন, গণিত বিভাগের চেয়ারম্যান শফিউল আলম, ইংরেজি বিভাগের চেয়ারম্যান তানভির কয়সার প্রমুখ।  

এ বছর  বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদের অধীন ২০টি বিভাগের এক হাজার ৩৫০টি আসনের বিপরীতে ২৪ হাজার ৩৯১ জন শিক্ষার্থী আবেদন করেছে।  


১৮ নভেম্বর ‘খ’ ইউনিটে চার হাজার ৪০৭ জন ও  ‘গ’ ইউনিটে পাঁচ হাজার ৮০২ জন আবেদনকারীর ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার কথা। এছাড়া ১৯ নভেম্বর  ‘ক’ইউনিটের পরীক্ষা হবে।

পাশাপাশি দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বপ্রথম বরিশাল বিশ্ববিদ্যালয়েই শিক্ষার্থীদের প্রচলিত “ঘ” ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হচ্ছে না। তবে নিজ নিজ ইউনিটে পরীক্ষা দেওয়ার মাধ্যমে শাখা পরিবর্তন ফি দিয়ে অন্য ইউনিটের বিভিন্ন বিভাগে ভর্তির সুযোগ থাকবে।  
 
বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬

এমএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।