ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কার্গো পরিবহনে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬
কার্গো পরিবহনে যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো পরিবহনে যুক্তরাজ্যের আরোপিত অস্থায়ী নিষেধাজ্ঞা তুলে নিতে আবারও আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো পরিবহনে যুক্তরাজ্যের আরোপিত অস্থায়ী নিষেধাজ্ঞা তুলে নিতে আবারও আহ্বান জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বিকেলে দেশটির ফরেন ও কমনওয়েলথ ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টের মহাপরিচালক জনাথন এলেনের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

এর আগে জনাথন এলেনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সচিবালয়ে পর্যটনমন্ত্রীর সঙ্গে সৌজন্যে সাক্ষাৎ করতে যান।

এ সময় মন্ত্রী চলতি বছরের মার্চে যুক্তরাজ্যের ট্রান্সপোর্ট ডিপার্টমেন্ট আরোপিত হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি কার্গো পণ্য পরিবহনে অস্থায়ী নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভূমিকা রাখতেও ঢাকায় নিযুক্ত হাইকমিশনারের প্রতি আহ্বান জানান।

এ বিষয়ে সরকারের নেওয়া বিভিন্ন নিরাপত্তা ব্যবস্থা ও স্থাপিত নিরাপত্তা সরঞ্জামাদি সম্পর্কে প্রতিনিধিদলকে অবহিত করেন রাশেদ খান মেনন।

তিনি বলেন, শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা বিশ্বের উন্নত দেশগুলোর আন্তর্জাতিক বিমানবন্দরের সমপর্যায়ে রয়েছে। এ ব্যবস্থাকে সার্বিক উন্নয়নে যুক্তরাজ্যের পরামর্শক প্রতিষ্ঠান ‘রেড লাইন সিকিউরিটিজ’ চলতি বছরের মার্চ থেকে কাজ করছে।

এ সময় ঢাকায় নিযুক্ত বৃটিশ হাই কমিশনার অ্যালিসন ব্লেক জানান, যুক্তরাজ্য সরকার বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা বদলে যাওয়া নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এ ব্যাপারে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ও কাজ করছে।

‘স্বল্প সময়ের মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়ে যাবে,’ যোগ করেন তিনি।

বৈঠককালে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি চৌধুরী ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এএইচ এম জিয়াউল হক প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৬

আরএম/এএটি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।