ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাজাপ্রাপ্ত দুই ভারতীয় নাগরিককে স্বদেশে ফেরত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
সাজাপ্রাপ্ত দুই ভারতীয় নাগরিককে স্বদেশে ফেরত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বন্দি বিনিময় চুক্তির আওতায় অস্ত্র মামলায় ৩০ বছরের সাজাপ্রাপ্ত একজন ও অবৈধ অনুপ্রবেশের দায়ে সাজাপ্রাপ্ত একজনসহ দুই ভারতীয় নাগরিককে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

বেনাপোল (যশোর): বন্দি বিনিময় চুক্তির আওতায় অস্ত্র মামলায় ৩০ বছরের সাজাপ্রাপ্ত একজন ও অবৈধ অনুপ্রবেশের দায়ে সাজাপ্রাপ্ত একজনসহ দুই ভারতীয় নাগরিককে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল চেকপোস্ট দিয়ে তাদের ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) ও কলকাতা পুলিশের কাছে হস্তান্তর করেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও পুলিশ সদস্যরা।

বিকেল ৫টায় যশোর কেন্দ্রীয় কারাগারের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) আহাদ দুই ভারতীয় নাগরিককে হস্তান্তরের জন্য বেনাপোল চেকপোস্টে নিয়ে আসেন।

হস্তান্তরকৃত ভারতীয় নাগরিকরা হলেন- অস্ত্র মামলায় ৩০ বছরের সাজাপ্রাপ্ত পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার গোসবা থানার কুমিরমারি গ্রামের হরেন্দ্রনাথ গাইনের ছেলে চিত্তরঞ্জন গাইন (৪০) ও রাজারহাট থানার চিররাময় গ্রামের মৃত কেদারনাথ রায়ের ছেলে ভাস্কর রায় (৩৮)।    

চিত্তরঞ্জন গাইনকে ১৮ বছর আগে সাতক্ষীরার সুন্দরবন এলাকা থেকে আগ্নেয়াস্ত্রসহ আটক করে পুলিশ। পরে আদালত তাকে ৩০ বছরের কারাদণ্ড দেন। ইতোমধ্যে তিনি বাংলাদেশে ১৮ বছর সাজাভোগ করেছেন।

ভারত-বাংলাদেশ বন্দি বিনিময় চুক্তির আওতায় বুধবার তাকে ভারতে ফেরত পাঠানো হয়। ভারতীয় কারাগারে সাজার বাকি মেয়াদ কারাভোগ শেষে তিনি চূড়ান্তভাবে মুক্তি পাবেন বলে জানিয়েছেন ভারতীয় কর্তৃপক্ষ।

অন্যদিকে, ২০১২ সালে চট্টগ্রাম সীমান্তপথে অবৈধ অনুপ্রবেশের সময় পুলিশের হাতে আটক হন ভাস্কর রায়।

কারাভোগ শেষে ম‍ুক্তি পাওয়ায় বুধবার তাকে স্বদেশ প্রত্যাবর্তন আইনে ভারতে ফেরত পাঠানো হয়। তিনি কিছুটা মানসিক ভারসাম্যহীন বলে জানা গেছে।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সমন্বয়কারী কর্মকর্তা এবিএম মুহিত হোসেন বাংলানিউজকে জানান, ভারতের সংলাপ এনজিও সংস্থার সমন্বয়কারী অনিমা ভাস্কর রায়কে গ্রহণ করেছেন তার পরিবারের কাছে পৌঁছে দিতে।

বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার নজরুল ইসলাম দুই ভারতীয় নাগরিককে হস্তান্তরের বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
এজেডএইচ/এসআর/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।