ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নবীগঞ্জে বেতন-ভাতা দাবিতে ২ চা বাগানের শ্রমিকদের ধর্মঘট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
নবীগঞ্জে বেতন-ভাতা দাবিতে ২ চা বাগানের শ্রমিকদের ধর্মঘট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বকেয়া বেতন-ভাতার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট করছেন দু’টি চা বাগানের শ্রমিকরা।

হবিগঞ্জ: হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় বকেয়া বেতন-ভাতার দাবিতে অনির্দিষ্টকালের ধর্মঘট করছেন দু’টি চা বাগানের শ্রমিকরা।

মঙ্গলবার (২২ নভেম্বর) থেকে উপজেলার ইমাম ও বাওয়ানী চা বাগানে এ ধর্মঘট চলছে।

বুধবার (২৩ নভেম্বর) সংবাদমাধ্যমকে বিষয়টি জানান ধর্মঘটী শ্রমিকরা।

শ্রমিক নেতারা জানান, দীর্ঘদিন ধরে তাদের বেতন-ভাতা দেওয়া হচ্ছে না। বকেয়া বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবন-যাপন করছেন তারা। চা বাগান মালিকপক্ষ দীর্ঘদিন ধরে এ বকেয়া বেতন-ভাতা পরিশোধ করছে না। এমনকি তাদের ঘর-বাড়ি মেরামত করে দেওয়ার কথা থাকলেও কিছুই দিচ্ছে না।

শ্রমিক নেতারা আরও জানান, এখন দাবি আদায়ে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছেন তারা। ন্যায্য বকেয়া বেতন-ভাতা না পাওয়া পর্যন্ত ধর্মঘট প্রত্যাহার করবেন না তারা।

ইমাম ও বাওয়ানী চা বাগানের শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, এ দু’টি বাগানে প্রায় সাড়ে ৪০০ শ্রমিক কাজ করেন। এসব শ্রমিকদের এরিয়া বিলসহ বকেয়া বেতনের প্রায় ২৫ লাখ টাকা বকেয়া রয়েছে। বকেয়া বেতন আদায় ও অন্যান্য দাবি বাস্তবায়নের জন্য কোম্পানির উপ-মহাপরিচালক বরাবর গত ১০ অক্টোবর আবেদন করেন শ্রমিকরা। এরই প্রেক্ষিতে গত ১৬ নভেম্বর ওই বকেয়া বিল পরিশোধের আশ্বাস দেয় কর্তৃপক্ষ। কিন্তু সেসময় পেরিয়ে গেলেও এখনও কর্তৃপক্ষ কিছু বলছে না।

ইমাম চা বাগানের শ্রমিক নেতা নির্মল রবি দাশ বাংলানিউজকে বলেন, কোম্পানি কর্তৃপক্ষ বকেয়া বেতন-ভাতা নিয়ে তাদের সঙ্গে টালবাহানা করছে। তারা অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। তাই বাধ্য হয়ে আন্দোলনের পথ বেচে নিয়েছেন তারা।

এ ব্যাপারে চা বাগানের টিলা বাবু আব্দুল জলিল তালুকদারের সঙ্গে যোগাযোগ করলে তিনি শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পাওনা রয়েছে বলে স্বীকার করেন। কিন্তু এর বেশি কিছু বলতে চাননি তিনি।

বাংলাদেশ সময়: ২৩৫৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৬
এজি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।