ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রথম দ্বিপাক্ষিক সফরে হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
প্রথম দ্বিপাক্ষিক সফরে হাঙ্গেরি যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলাদেশ ও হাঙ্গেরির সরকার প্রধান পর্যায়ে প্রথম দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা: বাংলাদেশ ও হাঙ্গেরির সরকার প্রধান পর্যায়ে প্রথম দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আগামী ২৮-৩০ নভেম্বর অনুষ্ঠেয় ‘বুদাপেস্ট পানি সম্মেলন (বিডব্লিউএস) ২০১৬’এ অংশ নিতে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাবেন প্রধানমন্ত্রী।

এর পাশাপাশি দু’দেশ এ সফরকে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর হিসেবে ঘোষণা করেছে।

তিন দিনব্যাপী বুদাপেস্ট পানি সম্মেলনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ওয়াটার কানেক্টস’।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ পানি ও পয়ঃনিষ্কাশন সংক্রান্ত লক্ষ্যগুলো বাস্তবায়নের করণীয় নির্ধারণ এবং প্যারিস জলবায়ু চুক্তিতে অন্তর্ভুক্ত পানি সংশ্লিষ্ট বিষয়সমূহের অগ্রগতি পর্যালোচনা এ সম্মেলনের অন্যতম উদ্দেশ্য।

তিনি বলেন, স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশগুলোর মধ্যে হাঙ্গেরি অন্যতম। সেই ধারাবাহিকতায় হাঙ্গেরির সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে নবায়ন করতে আগ্রহী বর্তমান সরকার।  

স্বাধীনতার পর হাঙ্গেরির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক সৌহার্দপূর্ণ থাকায় সে সময় তিনটি চুক্তি সম্পন্ন হয়। কিন্তু পরবর্তীতে দ্বিপাক্ষিক সম্পর্কে স্থবিরতা নেমে আসে। প্রধানমন্ত্রীর এই সফরের মাধ্যমে হাঙ্গেরির সঙ্গে সম্পর্ক নবায়ন ও জোরদার হবে আশা করা হচ্ছে, বলেন মন্ত্রী।

স্বাগতিক হাঙ্গেরির রাষ্ট্রপতি ড. জেনোস অ্যাডারের আমন্ত্রণে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা এবং বাংলাদেশের শীর্ষ ব্যবসায়ীদের সমন্বয়ে একটি বাণিজ্য প্রতিনিধিদল।

দু’দেশ এ সফরকে দ্বিপাক্ষিক রাষ্ট্রীয় সফর হিসেবে ঘোষণা করায় বিডব্লিউএস-এ অংশ নেওয়ার পাশাপাশি সফরকালে শেখ হাসিনা হাঙ্গেরির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ এবং প্রধানমন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

এছাড়াও শেখ হাসিনা হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথভাবে বাংলাদেশ হাঙ্গেরি বিজনেস ইকোনমিক ফোরামের উদ্বোধন করবেন।

জাতিসংঘ ও বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে গঠিত পানি বিষয়ক উচ্চ পর্যায়ের প্যানেলের একজন সম্মানিত সদস্য প্রধানমন্ত্রী। এ প্যানেলের অন্যান্য সদস্যরা হলেন মরিশাস, মেক্সিকো, হাঙ্গেরি, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, পেরু ও সেনেগালের রাষ্ট্রপতি এবং অস্ট্রেলিয়া, জর্ডান ও নেদারল্যান্ডস-এর প্রধানমন্ত্রী।

সদস্য দেশগুলোর রাষ্ট্র প্রধানরা, জাতিসংঘ এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা, নীতি গবেষণা প্রতিষ্ঠান, সুশীল সমাজ এবং অন্যান্য সংশ্লিষ্ট সেক্টরের বিশেষজ্ঞ প্রতিনিধিদের সম্মলেনে অংশ নেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
জেপি/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ