ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিশুশ্রম লাঘবে সমন্বিত উদ্যোগ প্রয়োজন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
শিশুশ্রম লাঘবে সমন্বিত উদ্যোগ প্রয়োজন ছবি: শোয়েব মিথুন

শিশুশ্রম নিরসনে সকল মন্ত্রণালয় এবং বিভাগগুলোর মধ্যে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। এ লক্ষ্যে জেলা উপজেলা পর্যায়েও সমন্বয় করতে হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

ঢাকা: শিশুশ্রম নিরসনে সকল মন্ত্রণালয় এবং বিভাগগুলোর মধ্যে সমন্বিত উদ্যোগ প্রয়োজন। এ লক্ষ্যে জেলা উপজেলা পর্যায়েও সমন্বয় করতে হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকেলে রাজধানী একটি হোটেলে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের তৃতীয় সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, শিল্প কল-কারখানায় কর্মরত শ্রমিকদের নিরাপত্তার বিষয়ে মালিকদের গাফিলতি সহ্য করা হবে না।

একই সাথে কলকারখানা পরিদর্শন অধিদপ্তরের সংশ্লিষ্টদের কারখানা পরিদর্শন ব্যবস্থা জোরদারের নির্দেশ দেন তিনি।

জেলা শিশু অধিকার ফোরামকে শক্তিশালী করতে এবং শিশুশ্রম নিরসনের বিষয়টিকে কার্যপরিধিভুক্ত করতে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

সভায় শিশুশ্রম নিরসনে গঠিত জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের জেলা ও উপজেলা পর্যায়ের কমিটিগুলোর নিয়মিত সভা অনুষ্ঠানের তাগিদ দেওয়া হয়। পাশাপশি জেলা ও উপজেলা পর্যায়ে গঠিত কমিটিগুলোর সভায় যে সব সিদ্ধান্ত হয় তা বাস্তবায়নে মনিটরিং জোরদারের নির্দেশনা দেওয়া হয়।

সভায় প্রতিমন্ত্রী আগামী জানুয়ারি মাসের মধ্যে কমিটির কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য কমিটির সদস্যদের প্রতি আহ্বান জানান।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি রেড্ডি, জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুকুর মাহমুদ, কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক সৈয়দ আহামদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম খান, ড. তোফায়েল আহমেদ, মন্ত্রণালয়ের যুগ্মসচিব (আইএলও) খোন্দকার মোস্তান হোসেন এবং অ্যাডভোকেট সালমা আলীসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দাতা সংস্থা এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিরা সভায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
এমএন/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ