ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দুর্যোগ মোকাবেলায় প্রয়োজন কৌশল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
দুর্যোগ মোকাবেলায় প্রয়োজন কৌশল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল বলেছেন, দুর্যোগ মোকাবেলা করার জন্য শুধুমাত্র দক্ষ জনশক্তি থাকলেই হবে না, প্রয়োজনীয় কৌশলও জানতে হবে। এ জন্য স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের প্রশিক্ষণের আওতায় আনতে হবে।

চাঁদপুর: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল বলেছেন, দুর্যোগ মোকাবেলা করার জন্য শুধুমাত্র দক্ষ জনশক্তি থাকলেই হবে না, প্রয়োজনীয় কৌশলও জানতে হবে। এ জন্য স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীদের প্রশিক্ষণের আওতায় আনতে হবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় দুর্যোগ পরিকল্পনা ২০১৬-২০ খসড়া প্রণয়নের লক্ষ্যে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দ‍ুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং চাঁদপুর জেলা প্রশাসন এ  কর্মশালার আয়োজন করেন।

সচিব বলেন, দুর্যোগ নিয়ে কর্মপরিকল্পনা তৈরি হলে সব জেলা ও উপজেলাকে সমান গুরুত্ব দেওয়া হবে। প্রাকৃতিক দুর্যোগ ঠেকানো সম্ভব নয়। এর জন্য আমাদের সব সময় প্রস্তুত থাকতে হবে।

চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মণ্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সত্য ব্রত সাহা ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদ।

এসময় আরও বক্তব্য রাখেন- দ‍ুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোহসনী, ইউএনডিপির সহকারী কান্ট্রি ডিরেকটর খুরশিদ আলম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মাসুদ হোসেন।

কর্মশালায় দুর্যোগ মোকাবেলায় স্থানীয় সরকারের করণীয়, সচেতনতা বৃদ্ধি, ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও জীবিকা পুনর্বহাল বিষয়ে গুরুত্ব সহকারে আলোচনা করা হয়। এতে সরকারি বিভিন্ন দফতরের কর্মকর্তা, সাংবাদিক ও জনপ্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৬
আরবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ