ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

অ্যাপসভিত্তিক মোটরসাইকেল সেবা এখন ঢাকায়

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
অ্যাপসভিত্তিক মোটরসাইকেল সেবা এখন ঢাকায়

মোবাইলে একটি অ্যাপস চালু থাকলেই তাতে অনুরোধ পাঠিয়ে গন্তব্যে পৌঁছার সেবা নিতে পারেন যে কেউ। এমন সেবা ভিত্তিক অ্যাপস ‘শেয়ার এ মোটরবাইক (স্যাম)’ রাজধানীতে তাদের কাযক্রম শুরু করেছে। ডাটাভক্সসেল লিমিটেডে নামে একটি প্রতিষ্ঠান এই ‘স্যাম’ আ্যপস তৈরি করেছে।

ঢাকা: মোবাইলে একটি অ্যাপস চালু থাকলেই তাতে অনুরোধ পাঠিয়ে গন্তব্যে পৌঁছার সেবা নিতে পারেন যে কেউ। এমন সেবা ভিত্তিক অ্যাপস ‘শেয়ার এ মোটরবাইক (স্যাম)’ রাজধানীতে তাদের কাযক্রম শুরু করেছে।

ডাটাভক্সসেল লিমিটেডে নামে একটি প্রতিষ্ঠান এই ‘স্যাম’ আ্যপস তৈরি করেছে।

বাংলাদেশে মোটরাসাইকেলে গন্তব্যে পৌঁছাতে অ্যাপস ভিত্তিক এমন সেবা এটাই প্রথম। এছাড়া পৃথিবীর বিভিন্ন দেশের পর বাংলাদেশেও গত কিছুদিন থেকে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবা শুরু করেছে ‘উবার’। প্রায় একই সঙ্গে স্যামও উন্মুক্ত করা হলো।

স্যামই এক্ষেত্রে একমাত্র দেশীয় প্রতিষ্ঠান যারা অ্যাপ ডাউনলোড করে আশেপাশের মোটরসাইকেল বাইকারকে ডাকার এমন সুবিধা চালু করলো।

যারা মোটরসাইকেল চালান তারা স্মার্টফোনে ‘স্যাম বাইকার’ ও যিনি যেতে চান তাকে স্মার্টফোনে ‘স্যাম রাইডার’ নামে অ্যাপস চালু রাখতে হয়। গুগল ও অ্যাপল প্লে স্টোর থেকে আ্যপ দুটি পাওয়া যাচ্ছে।

ডাটাভক্সসেল লিমিটেডে জানায়, স্যাম ঢাকায় অপরিচিত মোটরসাইকেল চালক ও আরোহীর মধ্যে একটি আপ্যসের মাধ্যমে সম্পর্ক ঘটিয়ে শেয়ারে যাওয়ার পদ্ধতিই উদ্ভাবন করেছে। গত ২১ নভেম্বর থেকে পুরোদমে আ্যাপসটি চালু করে দেয় তারা। এখন দিনরাত সব সময়ই স্যাম আ্যপসে রিকোয়েস্ট পাঠিয়ে একজন আরোহী মোটরসাইকেল বাইকারকে ডেকে এনে গন্তব্যে পৌঁছে যাচ্ছেন।

ডাটাভক্সেল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রধান ইমতিয়াজ কাশেম বাংলানিউজকে জানান, এখন প্রতিদিনই স্যাম আ্যাপসের মাধ্যমে কেউ রিকোয়েস্ট করছেন আবার সেই রিকোয়েস্ট একসেপ্ট করে কাউকে গন্তব্যে পৌঁছে দিচ্ছেন। রাস্তায় যারা নিয়মিত চলাফেলা করেন তারাই এই অ্যাপস ব্যবহার করছেন বেশি।

বিআরটিএ’র হিসেবে রাজধানীতে মোটরসাইকেলের সংখ্যা সাড়ে চার লাখ। এই বিপুল সংখ্যক মোটরসাইকেলকে অ্যাপসের মাধ্যমে নিয়ে এসে যানবাহন সংকটে পড়া মানুষকে পৌঁছে দিতে মাধ্যম হিসেবে কাজ করবে স্যাম অ্যাপস-বলছিলেন ইমতিয়াজ কাশেম।

অ্যাপস তৈরিকারী প্রতিষ্ঠান ডাটাভক্সেল জানায়, মোটরসাইকেল ভাড়ায় নয় আবার কোনো চালকও নিয়োগ দিয়ে নয়; এটা শুধু অ্যাপভিত্তিক একটি সেবা। কেউ অ্যাপসটি চালু করে কাউকে সঙ্গে নিয়ে যেতে পারবে। অ্যাপসের মাধ্যমেই টাকা কাটা যাবে। নগদ টাকার লেনদেন নেই। মোটরসাইকেল রাইডারকে প্রতি কিলোমিটারে ৬ টাকা করে দিতে হবে। আর উঠলেই সর্বনিম্ন তিন কিলোমিটার হিসেবে ১৮ টাকা দিতে হবে। অ্যাপসের মধ্যে থাকা একটি একাউন্ট থেকে নির্দিষ্ট পরিমাণ টাকা কাটা যাবে।

স্যাম আপ্যাস ব্যবহার করে যাওয়া আসা করেছেন এমন কয়েকজন বাংলানিউজকে জানান, আগে যে পথ দুই ঘণ্টায় তারা যেতেন এখন অ্যাপসের মোটরসাইকেলে একঘণ্টায় সেখানে পৌঁছে যাচ্ছেন।

সস্তায় যাতায়াত, দ্রুত গন্তব্যে পৌঁছানো এবং রাস্তায় নতুন গাড়ি না নামিয়ে চলাচলরত মোটরসাইকেলগুলোতে শুধুমাত্র অ্যাপসে নিয়ে এসে মানুষকে সহযোগিতা দেওয়াই লক্ষ্য- বলছিলেন ইমতিয়াজ।  

স্যাম ব্যবহার পদ্ধতি জানিয়ে ডাটাভক্সেল জানায়, কেউ যখন কোথাও যেতে চাইবেন, তখন শুধু মোবাইলে ওই অ্যাপস ওপেন করে গন্তব্য টাইপ করলেই আশেপাশের যে সকল মোটরসাইকেল আরোহী রয়েছেন, তাদের কাছে রিকোয়েস্ট পৌঁছে যাবে। তাদের মধ্যে যিনি প্রথম রিকোয়েস্ট গ্রহণ করবেন, তিনি রিকোয়েস্টকারী ব্যক্তিকে নিয়ে যাবেন।

যারা মোটরবাইক চালান তাদের ‘বাইকার’ এবং যারা ওই মোটরবাইকে যেতে চান তাদের ‘রাইডার’ অ্যাপ নিজ নিজ মোবাইলে চালু করে নিতে হবে এ সেবার জন্য।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
এসএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ