ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কমেছে অবৈধ ভিওআইপি কল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
কমেছে অবৈধ ভিওআইপি কল ছবি: সুমন শেখ- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৪ সালে থেকে বৈদেশিক ইনকামিং কলরেট কমানোর কারণে অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটকল) কল কমেছে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

ঢাকা: ২০১৪ সালে থেকে বৈদেশিক ইনকামিং কলরেট কমানোর কারণে অবৈধ ভিওআইপি (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটকল) কল কমেছে বলে জানিয়েছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শুক্রবার (২৫ নভেম্বর) রাজধানীর রমনায় বিটিআরসি'র কার্যালয়ে ‘অবৈধ আন্তর্জাতিক কল টার্মিনেশন’ শীর্ষক আলোচনা সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ।

এসময় শেষ তিনমাসে কী পরিমাণ অবৈধ ভিওআইপি কল কমেছে-এমন প্রশ্নের জবাবে বিটিআরসি’র চেয়ারম্যান বলেন, ২০১৪ সালের শেষে বৈদেশিক ইনকামিং কলরেট কমে দৈনিক ১ দশমিক ৫৬ পয়েন্টে দাঁড়ায়। আগে এ কলরেট ৩ দশমিক ৪৫ ছিলো। স্বাভাবিকভাবে কলরেট কমানোর পর অবৈধ ভিওআইপি কলগুলো কমে লিগ্যালভাবে আসতে শুরু করেছে। এখন দৈনিক বৈধ কলের পরিমাণ ৭০ থেকে ৮০ মিলিয়নে দাঁড়িয়েছে। যা এক সময় ১২৩ মিলিয়নেও উঠেছিলো।

তিনি বলেন, অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধের কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া। এ ব্যবসা বন্ধ করতেই বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন চালু করা হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালত পরিচালনা হচ্ছে, আমরা জরিমানাও করছি। কোথাও ভিওআইপি কলের সংবাদ পেলে আগে চারঘণ্টা সময় দেওয়া হতো, এখন কমিয়ে দু’ঘণ্টা করা হয়েছে।

ভিওআইপি কল আগের থেকে অনেক কমিয়েছি, তবে সম্পূর্ণ কমানো কখনেই সম্ভব নয় বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে বিটিআরসি'র হয়ে শাহাজাহান মাহমুদ সম্প্রতি একটি দৈনিক পত্রিকায় ‘অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধে ব্যর্থ তারানা হালিম’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এতে বিটিআরসির সূত্র ব্যবহার করে বিভিন্ন উদ্ধৃতি ব্যবহার করা হয়েছে-তার প্রতিবাদ জানান শাহজাহান মাহমুদ।

সম্মেলনে উপস্থিত ছিলেন- ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমানসহ বিটিআরসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৬
এমসি/ওএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ