ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পলিথিন বন্ধের দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
পলিথিন বন্ধের দাবি ছবি: দীপু মালাকার- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অবিলম্বে অবৈধ পলিথিন ব্যাগ উৎপাদন, মজুদ ও বাজারজাতকরণ এবং ব্যবহার বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ বান্ধব সংগঠন (বিইও)।

ঢাকা: অবিলম্বে অবৈধ পলিথিন ব্যাগ উৎপাদন, মজুদ ও বাজারজাতকরণ এবং ব্যবহার বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ বান্ধব সংগঠন (বিইও)।

একই সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।


 
শনিবার (২৬ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে সরকারের কাছে মোট ৫ দফা দাবি তুলে ধরা হয়।
 
পলিথিন ও প্লাস্টিক প্রতিরোধ সমন্বয় কমিটির সদস্য সচিব আলমগীর কবিরের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন বাপার যুগ্ম-সম্পাদক ইকবাল হাবিব, বিইও’র সভাপতি আব্দুর রহমান রানা, মো. মুজাহিদ প্রমুখ।
 
উল্লেখ্য, ২০০২ সালে সরকার পলিথিন উৎপাদন, বিপণন ও ব্যবহার নিষিদ্ধ করে। এ ঘোষণা বাস্তবায়নের লক্ষ্যে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ৬ ক এবং ১৫(৪) ধারায় পলিথিন শপিং ব্যাগ উৎপাদন, পরিবহন, বিপণন, বাজারজাতসহ সব ধরনের কার্যক্রম আইনগত নিষিদ্ধ এবং ব্যতয়ে দুই লাখ টাকা জরিমানা ও ১০ বছর পর্যন্ত সাজা দেয়ার বিধান করেছে। কিন্তু আইনের সঠিক বাস্তবায়ন না থাকায় অসাধু ব্যবসায়ীরা এ ব্যবসা চালাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এমএফআই/আরআইএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ