ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কর্মক্ষেত্রে আহত শ্রমিকদের জন্য ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
কর্মক্ষেত্রে আহত শ্রমিকদের জন্য ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি

দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা এবং গুরুতর আহত হয়ে কর্মঅক্ষম হয়ে পড়া শ্রমিকদের ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ এন্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন(ওশি)।

ঢাকা: দুর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে ১০ লাখ টাকা এবং গুরুতর আহত হয়ে কর্মঅক্ষম হয়ে পড়া শ্রমিকদের ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ অক্যুপেশনাল সেইফটি, হেলথ এন্ড এনভায়রনমেন্ট ফাউন্ডেশন(ওশি)।

সেই সঙ্গে জাহাজ ভাঙা শিল্প এলাকায় কর্মপরিবেশ এবং নিরাপত্তা পরিস্থিতি উন্নয়নে ওশির পক্ষ থেকে বেশ কিছু সুপারিশও করা হয়।

শনিবার (২৬ নভেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ওশি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি ও সুপারিশ তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন ও বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ওশি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আমিনুর রশীদ চৌধুরী রিপন।

সংবাদ সম্মেলনে বলা হয়, দুর্ঘটনাজনিত কারণে একজন শ্রমিক মারা গেলে তার পরিবারকে মাত্র এক লাখ টাকা দেওয়া হয়। আর গুরুতর আহত হয়ে কাজে অক্ষম হলে তাকে মাত্র এক লাখ ২৫ হাজার টাকা দেওয়া হয়। এটা একজন শ্রমিকের সারা জীবনের আয়ের সঙ্গে বিন্দুমাত্র সামঞ্জস্যপূর্ণ নয়। আগামীতে শ্রম আইন যখন পুনর্নিধারণ করা হবে তখন নিহত শ্রমিকের পরিবারকে ১০ লাখ টাকা এবং আহত শ্রমিকদের ১৫ লাখ টাকা দেওয়ার আইন করতে হবে। এ ব্যাপারে সরকারকে উদ্যোগ নিতে হবে।
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, চেয়ারপারসন সাকি রেজওয়ান, শিপ ব্রেকিং ইয়ার্ড শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রহিম মাস্টার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
এসকে/অারআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ