ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দ্বিমুখী নীতি থাকলে সংকট সমাধান সম্ভব নয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
দ্বিমুখী নীতি থাকলে সংকট সমাধান সম্ভব নয় ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চরমপন্থা ও সন্ত্রাসের প্রশ্নে দ্বিমুখী নীতি থাকলে এ সংকটের কোনো সমাধান সম্ভব নয় বলে মনে করেন ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি দেহনাভি। বিশ্বে কোনো পক্ষের উগ্রবাদ বা সন্ত্রাসবাদ গ্রহণযোগ্য নয় বলে অভিমত দেন তিনি।

ঢাকা: চরমপন্থা ও সন্ত্রাসের প্রশ্নে দ্বিমুখী নীতি থাকলে এ সংকটের কোনো সমাধান সম্ভব নয় বলে মনে করেন ঢাকায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ড. আব্বাস ভায়েজি দেহনাভি। বিশ্বে কোনো পক্ষের উগ্রবাদ বা সন্ত্রাসবাদ গ্রহণযোগ্য নয় বলে অভিমত দেন তিনি।

শনিবার (২৬ নভেম্বর) সকালে ঢাকায় ইরান সাংস্কৃতিক কেন্দ্রে আয়োজিত ‘ইসলাম ও আন্তর্জাতিক মানবিক আইন’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

দ্য ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি) ও ইরান সাংস্কৃতিক কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক ড. খিজির হায়াত খান।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত আব্বাস ভায়েজি বলেন, আজকের বিশ্বে যুদ্ধের ধরন পাল্টে গেছে। বিভিন্ন দেশ ও সমাজে সামরিক অস্ত্র ব্যবহার করে সন্ত্রাসী কর্মকাণ্ড চলছে। কেমিক্যাল, বায়োলজিক্যাল এমনকি সাইকোলজিক্যাল ওয়ার চলছে, যা কখনোই গ্রহণযোগ্য নয়।

‘ফলে পরিস্থিতি পাল্টে যাচ্ছে। অথচ ইসলামের শান্তিপূর্ণ আচরণ অনুসরণের মাধ্যমে এ ধরনের সন্ত্রাস প্রতিরোধ করা যায়। এজন্যে মানুষকে জোটবদ্ধ করা জরুরি। ’

রোহিঙ্গাদের ওপর নির্যাতন প্রসঙ্গে তিনি বলেন, এই অসহায় মানুষদের পাশে এগিয়ে আসা উচি‍ৎ। ইসলাম অবশ্যই মানবিকগুণাবলী ও মানবাধিকারকে গুরুত্ব দেয়।

রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে এনজিওগুলোর প্রতি আহ্বান জানান ইরানের রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মায়মুল আহসান খান।

রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতনকে হত্যাযজ্ঞ হিসেবে অভিহিত করে বলেন, ইউএনসিএইচআর এখন বাংলাদেশকে রোহিঙ্গাদের জন্যে সীমান্ত খুলে দেওয়ার কথা বলে। কিন্তু এতদিন ধরে রোহিঙ্গা ইস্যুতে কোনো গ্রহণযোগ্য সমাধানে যেতে পারেনি তারা।

অনুষ্ঠানে আইসিআরসি’র হেড অব ডেলিগেশন ইখতিয়ার আসলানভ বলেন, জেনেভা কনভেনশন মেনে চললেও অনেক দেশে চলমান নির্যাতন প্রতিরোধ করা যেত। রাজনৈতিক সিদ্ধান্ত ছাড়া সন্ত্রাস ও জাতিগত নিধনের মতো হত্যাযজ্ঞ প্রতিরোধ করা সম্ভব নয়।

অনুষ্ঠানে আইসিআরসি’র ডেপুটি ডেলিগেট বরিস কেলেসেভিকও বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
জেপি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ