ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

উষ্ণায়ন রোধে বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
উষ্ণায়ন রোধে বিশ্ব নেতাদের এগিয়ে আসতে হবে

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, উষ্ণায়ন রোধে কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের এখনই এগিয়ে আসার সময়। যদি মহা শক্তিধরেরা লক্ষ্য না রাখে তবে অপরিবর্তনীয় বিপর্যয় হতে পারে। যার প্রভাব কল্পনাতীত।

ঢাকা: প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, উষ্ণায়ন রোধে কার্যকর পদক্ষেপ নিতে বিশ্ব নেতাদের এখনই এগিয়ে আসার সময়। যদি মহা শক্তিধরেরা লক্ষ্য না রাখে তবে অপরিবর্তনীয় বিপর্যয় হতে পারে।

যার প্রভাব কল্পনাতীত।

দক্ষিণ এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক দুই দিনব্যাপী বিচার বিভাগীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে শনিবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় তিনি এ কথা বলেন।

দু’দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, আফগানিস্তান, ভুটান, নেপাল ও শ্রীলংকার প্রধান বিচারপতিসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের বিচারপতিরা অংশ নেন।

সুপ্রিম কোর্ট ও এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) যৌথ সহায়তায় আয়োজিত এ সম্মেলনে বিভিন্ন দেশের সুপ্রিম কোর্ট ও হাইকোর্টের বিচারপতি, পরিবেশবাদী সংগঠন ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

রাজধানীর রেডিসন হোটেলে শুক্রবার সকালে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সম্মেলনের উদ্বোধন করেন।

প্রধান বিচাপরতি বলেন, জলবায়ু বিষয়ক হুমকি সফলভাবে মোকাবেলার জন্য নীতি প্রণয়নের ক্ষেত্রে বিচার বিভাগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এ হুমকি মোকাবেলায় প্রয়োজন একটি নতুন নেতৃত্ব।

এ বিপর্যয় রোধে যথাযথ নীতি প্রণয়ন, করণীয় ঠিক করার ক্ষেত্রে বিচার বিভাগ একটি কৌশলগত স্থানে রয়েছে, জানান তিনি।

সুরেন্দ্র কুমার সিনহা আরো বলেন, পরিবেশগত বিচার কাজ পরিচালনার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে আদালতের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ এবং আদালতগুলো যতদূর সম্ভব পরিবেশ রক্ষায় কার্যকর ভূমিকা রাখছে। তারপরও বলতে হবে, বিশাল হুমকি মোকাবেলার জন্য বিচারক ও নীতিনির্ধারকদের গুরুত্ব দিতে হবে।

ভবিষ্যতে বিচার বিভাগীয় কর্মকর্তা, সরকারি কর্মকর্তা ও জনগণের মধ্যে সচেতনতা বাড়াতে জাতীয় প্রশিক্ষণ কর্মশালা, সেমিনার করার প্রয়োজন রয়েছে। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব দিক সম্পর্কে নতুন প্রজন্মকে সচেতন করতে স্কুল-কলেজের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে মত দেন বাংলাদেশের প্রধান বিচারপতি।  

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
ইএস/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ