ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
বুদাপেস্টের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

বিশ্ব পানি সম্মেলনে যোগ দিতে এবং একই সঙ্গে দ্বি-পাক্ষিক সরকারি সফরে হাঙ্গেরির উদ্দেশে যাত্রা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

ঢাকা: বিশ্ব পানি সম্মেলনে যোগ দিতে এবং একই সঙ্গে দ্বি-পাক্ষিক সরকারি সফরে হাঙ্গেরির উদ্দেশে যাত্রা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

রোববার (২৭ নভেম্বর) সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ার লাইন্সের ভিভিআইপি ফ্লাইট- বিজি-১০১১ যোগে প্রধানমন্ত্রী ঢাকা ছাড়েন।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পররাষ্ট্র সচিব একেএম শহীদুল হক প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন।  

এছাড়াও সংশ্লিষ্ট সচিব, ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল, সংবাদকর্মীরা প্রধানমন্ত্রীর সফরে রয়েছেন।  

সকালে বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানাতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, রেলপথ মন্ত্রী মু‌জিবুল হক, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক প্রমুখ।

হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে ২৮ নভেম্বর থেকে শুরু হবে তিন দিনের বিশ্ব পানি সম্মেলন। জাতিসংঘ ঘোষিত পানি সংক্রান্ত একটি উচ্চ পর্যায়ের কমিটির সদস্য হিসেবে এই সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা। তবে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী আগেই জানিয়েছেন দুই দেশের সিদ্ধান্তে এরই মধ্যে শেখ হাসিনার এই সফরকে দ্বি-পক্ষিক সরকারি সফর হিসেবে দেখা হচ্ছে। আর হাঙ্গেরির প্রেসিডেন্ট জ্যানোস আদের’র বিশেষ আমন্ত্রণেই দেশটিতে যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সকালে প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান মন্ত্রিসভার কয়েকজন সদস্য, তিনবাহিনীর প্রধানরা ও কূটনীতিক কোরের সদস্যরা।  

সফরের সময় প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট আদেরের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানের সঙ্গে যৌথভাবে বাংলাদেশ-হাঙ্গেরি বাণিজ্য ও অর্থনীতি ফোরামের উদ্বোধন করবেন শেখ হাসিনা।

এই সফরে দুই দেশের মধ্যে অন্তত চারটি সহযোগিতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। পররাষ্ট্র দফতর বিষয়ক পরামর্শ, পানি ব্যবস্থাপনা সহযোগিতা, কৃষি সহায়তা ও চেম্বার অ্যান্ড কমার্স বিষয়ক সহযোগিতার ওপর এসব স্মারক সই হবে।

শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইট স্থানীয় সময় দুপুর পৌনে ২টায় ফেরেন্স লিৎস আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছার কথা রয়েছে। হাঙ্গেরির নিরাপত্তা নীতি ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী ইস্তভ এন মিকোলা, হাঙ্গেরিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর ও বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরিয়ান রাষ্ট্রদূত গিউলা পেথো বিমানবন্দরে তাদের স্বাগত জানাবেন। সেখানে প্রধানমন্ত্রীকে স্ট্যাটিক গার্ড দেওয়া হবে।

পরে তিনি যাবেন ফোর সিজনস হোটেল গ্রেসহ্যাম প্যালেস বুদাপেস্টে। চার দিনের সফরে এই হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা।  

আগামী ৩০ নভেম্বর রাতে দেশে ফিরবেন তিনি।  

বাংলাদেশ সময়: ০৯০৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এমএমকে

প্রতি বিন্দু পানি প্রাধান্য দিতে বুদাপেস্ট সামিট

রোববার সকালে বুদাপেস্ট যাচ্ছেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ