ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

স্থানীয় প্রতিনিধিরাই সবচেয়ে বিপজ্জনক অবস্থায় সাংবাদিকতা করে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
স্থানীয় প্রতিনিধিরাই সবচেয়ে বিপজ্জনক অবস্থায় সাংবাদিকতা করে

সবচেয়ে বিপজ্জনক অবস্থায় সাংবাদিকতা করেন স্থানীয় প্রতিনিধিরাই। নানা কারণে প্রতিমুহুর্তেই নানাবিধ হুমকির সম্মুখীন হতে হয় তাদের। অথচ তাদের সুরক্ষার কোনো ব্যবস্থা নেই।

ঢাকা: সবচেয়ে বিপজ্জনক অবস্থায় সাংবাদিকতা করেন স্থানীয় প্রতিনিধিরাই। নানা কারণে প্রতিমুহুর্তেই নানাবিধ হুমকির সম্মুখীন হতে হয় তাদের।

অথচ তাদের সুরক্ষার কোনো ব্যবস্থা নেই।

সুইডেনের গণমাধ্যমের স্বাধীনতার ২৫০ বছর পূর্তি উপলক্ষে রোববার (২৭ নভেম্বর) অনুষ্ঠিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

ঢাকায় সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেলের বাসভবনে এ আলোচনা সভার আয়োজন করে সুইডেন দূতাবাস।

এ ছাড়া বিশ্বের প্রতিটি দেশে পর্যায়ক্রমে গণতন্ত্র বিকশিত হলেও গণমাধ্যমের স্বাধীনতা ক্রমেই সংকুচিত হয়ে আসছে বলেও অভিমত ব্যক্ত করেন উপস্থিত বক্তরা। এমনকি ইউরোপের দেশগুলোও এর থেকে ব্যতিক্রম নয়- আলোচনায় ওঠে আসে।

রাষ্ট্রদূত জোহান ফ্রিসেলের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- সুইডেনের লিননেয়াস বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক পরিচালক জোহান রোমারি, ব্লাংক স্পট প্রযেক্টের সাংবাদিক মার্টিন শিবেই, আর্টিক্যাল-১৯ এর পরিচালক তাহমিনা রহমান, ম্যানেজমেন্ট অ্যান্ড রির্সোস ডেভেলপমেন্ট ইনিস্টিটিউটের (এমআরডিআই) হাসিবুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, বর্তমানে সাংবাদিকতাদের মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থায় কাজ করতে হয় স্থানীয় প্রতিবেদকদের। তা উপেক্ষা করেও অনেকেই সাহসের সঙ্গে কাজ করে যাচ্ছেন। তবে তাদের সুরক্ষার কোনো ব্যবস্থা নেই। তাদের সুরক্ষা দেওয়া উচিত।

তারা বলেন, প্রতিবেদনের জন্য সাংবাদিকের মৃত্যু বা জেল খাটার অনেক উদাহরণ রয়েছে। এসবের পরেও সাংবাদিকতাকে আটকে রাখা যায় না বলেও মনে করেন তারা।

গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বক্তারা বলেন, রাশিয়া, ইথিওপিয়া বা অন্যান্য কয়েকটি দেশের গণমাধ্যমের স্বাধীনতা সংকুচিত করে চলছে। এসব দেশগুলোকে দেখে বিশ্বের অন্যান্য অনেক দেশেই তাদের মডেল চালু করা শুরু করেছে। পাশাপাশি এটাও সত্য যে, বর্তমান বিশ্ব ক্রমেই উন্নত গণতন্ত্রের দিকে হাঁটছে।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
জেপি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।