ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুদাপেস্ট পৌঁছালেন প্রধানমন্ত্রী, ৪ ঘণ্টা বিলম্ব

বিশেষ সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
বুদাপেস্ট পৌঁছালেন প্রধানমন্ত্রী, ৪ ঘণ্টা বিলম্ব

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সফরে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট পৌঁছেছেন। এখানে বিশ্ব পানি সম্মেলনে যোগদানের পাশাপাশি দ্বি-পাক্ষিক সফর করছেন তিনি।

বুদাপেস্ট (হাঙ্গেরি) থেকে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সফরে হাঙ্গেরির রাজধানী বুদাপেস্ট পৌঁছেছেন। এখানে বিশ্ব পানি সম্মেলনে যোগদানের পাশাপাশি দ্বি-পাক্ষিক সফর করছেন তিনি।



রোববার (২৭ নভেম্বর) নির্ধারিত সময়ের চার ঘণ্টা পর স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায়, প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১০১১ বুদাপেস্টের ফেরেন্স লিৎস আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান হাঙ্গেরির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়েনর নিরাপত্তা নীতি ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক মন্ত্রী ইস্তভান মিকোলা। হাঙ্গেরিতে নিযুক্ত বাংলাদেশের অনাবাসিক রাষ্ট্রদূত এম আবু জাফর ও বাংলাদেশে নিযুক্ত হাঙ্গেরির রাষ্ট্রদূত গুইলা পেথো এসময় উপস্থিত ছিলেন। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্ট্যাটিক গার্ডের মাধ্যমে বরণ করা হয়।

এর আগে বাংলাদেশ বিমানের ৭৭০ বোয়িং উড়োজাহাজ রাঙাপ্রভাত ঢাকা থেকে ছেড়ে আসার পাঁচ ঘণ্টা পর যান্ত্রিক ক্রুটিতে পড়ে। এসময় পাইলট দ্রুত ঘোষণা করেন জরুরি অবস্থায় নিকটতম তুর্কমেনিস্তানের আশগারাত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করছে। এর প্রায় ১৫ মিনিটের মাথায় বাংলাদেশ সময় বেলা ২টা ২০ মিনিটে আশগারাত বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের বহনকারী ফ্লাইটটি।

অবতরণের পর প্রধানমন্ত্রীকে দ্রুত ফ্লাইট থেকে নেমে বিমানবন্দরের লাউঞ্জে নিয়ে যাওয়া হয়। এসময় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন তুর্কমেনিস্তানের ডেপুটি স্পিকার গারবাঙ্গুল বায়রামোভা।

প্রাথমিকভাবে ঘোষণা হয়, এক ঘণ্টার মধ্যে যান্ত্রিক ত্রুটি সেরে ফের উড়াল দিতে পারবে ফ্লাইটটি। নাম প্রকাশ না করার শর্তে ফ্লাইটে অবস্থানকারী একজন বিমান কর্মকর্তা বাংলানিউজকে জানান ফ্লাইটের ইঞ্জিনে তেল সরবরাহের পাইপ লিকেজ হওয়াতেই তাদের জরুরি অবতরণ করা প্রয়োজন হয়ে পড়ে। লিকেজ ধরা পড়ার মাত্র ১৫ মিনিটের মধ্যে দক্ষতার সঙ্গেই দ্রুত অবতরণ নিশ্চিত করেন এর পাইলট।

প্রাথমিকভাবে এক ঘণ্টার কথা বলা হলেও চার ঘণ্টারও বেশি সময় লেগে যায় রাঙাপ্রভাতকে উড্ডয়নের উপযোগী করে তুলতে। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টার দিকে প্রধানমন্ত্রী ফের ফ্লাইটে আসন নেন। আর সন্ধ্যা সোয়া ছয়টার দিকে ফ্লাইটটি বুদাপেস্টের উদ্দেশে আশগারাত বিমানবন্দর ছাড়ে।

এদিকে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই সময় লন্ডনের পথে থাকা বাংলাদেশ বিমানের অপর একটি ফ্লাইটকে গতিপথ পরিবর্তন করে আশগারাত বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। তবে শেষ পর্যন্ত রাঙা প্রভাতেই বুদাপেষ্ট পৌঁছান প্রধানমন্ত্রী। অপর ফ্লাইটটি কিছু সময় আশগারাতে অবস্থান করে লন্ডনের পথে উড়ে যায়।

বিমানবন্দর থেকে তাকে ফোর সিজন হোটেল গ্রেসাম প্যালেস বুদাপেস্টে নিয়ে যাওয়া হয়েছে। সফরকালে এখানেই অবস্থান করবেন তিনি।

নির্ধারিত সময়ের চার ঘণ্টা পর স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে বুদাপেস্ট পৌছালে প্রধানমন্ত্রীর দিনের পরবর্তী কর্মসূচিতে কিছুটা পরিবর্তন আসতে পারে বলেই জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। নির্ধারিত সময় পৌঁছালে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় হাঙ্গেরির জাতীয় সংসদের হাঙ্গেরি-বাংলাদেশ মৈত্রী কমিটির সঙ্গে তার সাক্ষাৎ হওয়ার কথা ছিলো।

সোমবার স্থানীয় সময় সকাল পৌনে ৯টায় বিশ্ব পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। বুদাপেস্টের মিলিয়েনারিস পার্কে এই সম্মেলন অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২৩৪৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
এমএমকে

**
ত্রুটি সারিয়ে তুর্কমেনিস্তান থেকে ফের উড়লো প্রধানমন্ত্রীর ফ্লাইট
** প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটের জরুরি অবতরণ তুর্কমেনিস্তানে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।