ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আয়কর জমা দিলেন অর্থমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আয়কর জমা দিলেন অর্থমন্ত্রী

চলতি বছরের আয়কর রিটার্ন জমা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ বছর দুই লাখ ১২ হাজার ৬১১ টাকা আয়কর দেন তিনি। সোমবার (২৮ নভেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সভাকক্ষে অনলাইনে...

ঢাকা: চলতি বছরের আয়কর রিটার্ন জমা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এ বছর দুই লাখ ১২ হাজার ৬১১ টাকা আয়কর দেন তিনি।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রীর সভাকক্ষে অনলাইনে এ আয়কর রিটার্ন জমা দেন মুহিত।

এ সময় অর্থ মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা ছাড়াও কর বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন সেখানে।
 
গত বছর এক লাখ ১৭ হাজার ৫৩৩ টাকা আয়কর দিয়েছিলেন তিনি। আবুল মাল আবদুল মুহিত এবার ৩৪ লাখ ২৫ হাজার ৪২ টাকার উপর (ট্যাক্সেবল সম্পদ) আয়কর জমা দিয়েছেন।

এ সময় তিনি বলেন, ‘৩০ নভেম্বর আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন। এরপর আর সময় বাড়ানো হবে না, এটাই শেষ সময়। এখন থেকে প্রতিবছর আয়কর জমাদানের শেষদিনটি বাংলাদেশে আয়কর দিবস হিসেবে পালন করা হবে। ’

অর্থমন্ত্রী বলেন, সম্পদের পরিমাণ এক কোটি ৯৮ লাখ ৪১ হাজার ৮৬ টাকা। ২০১৫-১৬ বছরে আমার আয়ের পরিমাণ ছিলো ২৭ লাখ ৯৪ হাজার ৯৬৭ টাকা। আর মোট সম্পদ পরিমাণ ১ কোটি ৭৪ লাখ ৫১ হাজার ৫৬০ টাকা।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, মন্ত্রীদের স্বচ্ছভাবে সম্পদ বিবরণী জমা দেওয়ার প্রস্তাব প্রথমবার মন্ত্রিসভায় করেছিলাম।   কিন্তু এতে কেউ সাড়া দিচ্ছেন না। সম্পদের বিবরণী প্রকাশ করার যেহেতু বাধ্যবাধকতা নেই তাই বিষয়টি সবার ব্যক্তিগত।

‘আমার পছন্দ প্রকাশ করা তাই আমি প্রকাশ করেছি। প্রত্যেক মন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে প্রতিবছর তাদের সম্পদের হিসাব দেন। ’
 
এমএ মুহিত জানান, মন্ত্রিত্ব নেওয়ার সময় আমার মোট সম্পদের পরিমাণ ছিলো এক কোটি ১৪ লাখ ৮৩ হাজার ৩৬ টাকার। আর ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত সম্পদের পরিমাণ দাঁড়ায় ১ কোটি ৯৮ লাখ ১৪ হাজার ৮৬ টাকায়।

‘গত ৮ বছরে আয় হয়েছে তিন কোটি ৩ লাখ ৪২ হাজার ৭৪০ টাকা। আমার জীবনের বেশির ভাগ আয় করেছি বিদেশে। ’

‘কর দিতে মানুষকে উদ্ধুদ্ধ করতেই জনসম্মুখে আমি আমার  সম্পদের হিসাব দিই’ উল্লেখ করে তিনি বলেন, ৩০ নভেম্বরের পর আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় আর বাড়ানো হবে না।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬, আপডেট: ১৮৩১ ঘণ্টা
এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।