ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় শ্রম আদালতে মামলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আশুলিয়ায় অগ্নিকাণ্ডের ঘটনায় শ্রম আদালতে মামলা

আশুলিয়ার জিরাবো এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় কারখানাটির মালিকসহ ৩ জনের বিরুদ্ধে শ্রম আদালতে দুটি মামলা দায়ের করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।

আশুলিয়া (সাভার): আশুলিয়ার জিরাবো এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় কারখানাটির মালিকসহ ৩ জনের বিরুদ্ধে শ্রম আদালতে দুটি মামলা দায়ের করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর।  

আসামিরা হলেন- কারখানার চেয়ারম্যান মাহমুদ আলম, ভাইস চেয়ারম্যান মাহমুদ কাওসার ও ব্যবস্থাপনা পরিচালক শামীম এলাহী।

সোমবার (২৮ নভেম্বর) দুপুর ১২টার শ্রম আদালতে ঢাকা জেলার শ্রমপরিদর্শক জেনারেল মেহেদী হাসান ক্ষতিপূরণ মামলা ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা না থাকায় ফোজদারি আইনে মামলা দুটি দায়ের করেন।  

ঢাকা জেলা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ-মহাপরিদর্শক জাকির হোসাইন বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে কারখানাটিতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। পরে প্রাথমিক তদন্তে কারখানাটি অবৈধ ও যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না থাকার প্রমাণ মেলে। এরপর শ্রম আইনের কয়েকটি ধারা উল্লেখ করে কারখানাটির মালিকসহ ৩ জনের বিরুদ্ধে শ্রম আদালতে ক্ষতিপূরণ ও ফৌজদারি আইনে দুটি মামলা দায়ের করা হয়।  

মঙ্গলবার (২২ নভেম্বর) বিকেলে আশুলিয়ার জিরাবো এলাকায় কালার ম্যাক্স (বিডি) লিমিটেড নামে লাইটার প্রস্তুতকারক কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ২৬ জন দগ্ধসহ আহত হন ৩৯ জন। দগ্ধদের মধ্যে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় ৩ শ্রমিক মারা যান।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
পিসি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।