ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ভারতে পাচারের ৩ বছর পর দেশে ফিরলেন ১৪ তরুণী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
ভারতে পাচারের ৩ বছর পর দেশে ফিরলেন ১৪ তরুণী 

ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া বাংলাদেশি ১৪ তরুণী তিন বছর পর দেশে ফিরতে সক্ষম হয়েছেন।

বেনাপোল (যশোর): ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া বাংলাদেশি ১৪ তরুণী তিন বছর পর দেশে ফিরতে সক্ষম হয়েছেন।  

সোমবার (২৮ নভেম্বর) বিকেল ৩টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন বাংলানিউজকে জানান, ফেরত আসা তরুণীদের মধ্যে ১০ জনকে রাইটস যশোর, দুইজনকে বাংলাদেশ মহিলা আইজীবী সমিতি ও দুইজনকে জাস্টিসান কেয়ার নামে এনজিও’র হেফাজতে দেওয়া হয়েছে।

যশোর রাইটসের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান বাংলানিউজকে জানান, ফেরত আসা তরুণীরা তিন বছর আগে পাচারকারীদের খপ্পরে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত পথে ভারতে যান। পরে ভারতীয় পুলিশ তাদের পাচারকারীদের হাত থেকে উদ্ধার  করে অদালতে সোপর্দ করে। সেখান থেকে ভারতের রেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি ক্রমে ট্রাভেল পারমিট প্রক্রিয়ায় তাদের ফেরত আনা হয়। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে প্রায় তিন বছর লেগে যায়।  

তিনি আরো জানান, এদের মধ্যে কেউ পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চাইলে তাকে আইনি সহায়তা করা হবে।  

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
জেডএইচ/এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।