ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হাঙ্গেরি থেকে ঢাকায় ‘রাঙা প্রভাত’, খোঁজা হচ্ছে ত্রুটির কারণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
হাঙ্গেরি থেকে ঢাকায় ‘রাঙা প্রভাত’, খোঁজা হচ্ছে ত্রুটির কারণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হাঙ্গেরির বুদাপেস্টে নামিয়ে সোমবার ( ২৮ নভেম্বর) ঢাকায় ফিরেছে বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফট ‘রাঙা প্রভাত’।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হাঙ্গেরির বুদাপেস্টে নামিয়ে সোমবার ( ২৮ নভেম্বর) ঢাকায় ফিরেছে বাংলাদেশ বিমানের বোয়িং ৭৭৭-৩০০ ইআর এয়ারক্রাফট ‘রাঙা প্রভাত’।

রোববার ( ২৭ নভেম্বর) হাঙ্গেরি যাওয়ার পথে যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণ করে ‘রাঙা প্রভাত’।

পরবর্তীতে ত্রুটি সারিয়ে ফের হাঙ্গেরির উদ্দেশে রওয়ানা হয় এয়ারক্রাফটি। সেখানে প্রধানমন্ত্রীকে নামিয়ে দিয়ে সোমবার আবুধাবি হয়ে দুপুরে দু্ইটার দিকে ঢাকার হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে রাঙা প্রভাত।

অবতরণের পরপরই প্লেনটিকে হ্যাঙ্গারে নিয়ে সমন্বিতভাবে এর যান্ত্রিক ত্রুটির কারণ অনুসন্ধান শুরু করে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষ।

বাংলাদেশ বিমানের একটি উচ্চ পর্যায়ের‍ সূত্র বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন।

এদিকে প্রধানমন্ত্রীকে নিয়ে ওড়ার সময় রাঙা প্রভাতে যান্ত্রিক ত্রুটির ঘটনায় ইতোমধ্যেই পৃথক দু’টি তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ টেকনিক্যাল অফিসার ক্যাপ্টেন ফজলুল মাহমুদ চৌধুরীকে প্রধান করে চার সদস্য একটি তদন্ত কমিটি করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, ক্যাপ্টেন শোয়েব চৌধুরী, ইঞ্জিনিয়ার মো. হানিফ ও নিরঞ্জন রায়।

অন্য কমিটি করা হয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে। দু’টি কমিটিকেই ১ ডিসেম্বরের মধ্যে তাদের তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এদিকে এ ঘটনায় বিমানের একজন উচ্চ পর্যায়ের কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে বলে কোনো কোনো সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়লেও কোনো নির্ভরযোগ্য সূত্র থেকে এর সত্যতা নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। বিমানের সংশ্লিষ্ট সূত্রগুলোও বিষয়টি নাকচ করে দেয়।

এ ব্যাপারে বিমানের একটি নির্ভরযোগ্য সূত্র বাংলানিউজকে জানায়, প্রধানমন্ত্রীকে বহনের সময় ‘রাঙা প্রভাত’র এই যান্ত্রিক ত্রুটির কারণ অনুসন্ধানের বিষয়টিকে খুবই গুরুত্বের সঙ্গে নেয়া হয়েছে। সমন্বিতভাবে বিভিন্ন সংস্থার কর্তৃপক্ষ এ ব্যাপারে অনুসন্ধান করছে। তদন্ত শেষ হওয়ার পর এ ব্যাপারে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।