ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিমানে ত্রুটি

দায়িত্বে অবহেলা, না নাশকতা খতিয়ে দেখা হচ্ছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
দায়িত্বে অবহেলা, না নাশকতা খতিয়ে দেখা হচ্ছে

সম্প্রতি হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী প্লেনে ‘রাঙা প্রভাত’ যান্ত্রিক ত্রুটি থাকার পেছনে অবহেলা নাকি নাশকতা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।
 

সংসদ ভবন থেকে: সম্প্রতি হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী প্লেনে ‘রাঙা প্রভাত’ যান্ত্রিক ত্রুটি থাকার পেছনে অবহেলা নাকি নাশকতা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

 

 
রোববার (০৪ ডিসেম্বর) সন্ধ্যায় দশম জাতীয় সংসদের ত্রয়োদশ অধিবেশনে ৩০০ বিধিতে এক বিবৃতির মাধ্যমে মন্ত্রী সংসদকে একথা জানান।

বিবৃতি দেওয়ার সময় সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত ছিলেন।
 
রাশেদ খান মেনন বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেস‍ামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রাথমিক তদন্ত প্রতিবেদন অনুযায়ী প্রতীয়মান হয়েছে হিউম্যান ফ্যাক্টর (মানব সৃষ্ট) বিমানের বর্ণিত ফ্লাইটের ত্রুটির জন্য দায়ী। তবে দায়িত্বে নিয়োজিত সংশ্লিষ্টদের অবহেলা নাকি নাশকতা তা নিরাপত্তা সংশ্লিষ্ট এজেন্সি খতিয়ে দেখছে।

 
তিনি বলেন, বঙ্গবন্ধু কন্যার নিরাপত্তা প্রশ্নে কোনোরূপ শৈথিল্য প্রদর্শন করার সুযোগ নেই। বঙ্গবন্ধুর পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের কান্ডারী হিসেবে বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা করেছেন। ভবিষ্যতে প্রধানমন্ত্রীর নিরাপত্তার বিষয়টি আরও সচেতনতার সঙ্গে নিশ্চিত করা হবে।

মন্ত্রী বলেন, প্লেনের ‘রাঙা প্রভাত’ জরুরি অবতরণে গোটা জাতি প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ছিলো। জাতির সৌভাগ্য যে, প্রধানমন্ত্রী নিরাপদে জরুরি অবতরণ করেছেন, এজন্য মহান আল্লাহ’র কাছে শুকরিয়া আদায় করছি। একই সঙ্গে সে সময়ে প্রধানমন্ত্রী যে ধৈর্য্য দেখিয়েছেন এবং পরিস্থিতি মোকাবেলার সাহসিকতার সঙ্গে নেতৃত্ব দিয়েছেন, সেটাও উল্লেখ করতে চাই। আবারও প্রমাণিত হয়েছে জাতিকে দুর্যোগ মোকাবেলায় এবং এগিয়ে নেওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নেতৃত্ব কতখানি অপরিহার্য।


রাশেদ খান মেনন বলেন, প্রাথমিক তদন্ত রিপোর্ট অনুসারে প্রধানমন্ত্রীর যাত্রার আগে ২৬ নভেম্বর বিমানের এই এয়ারক্রাফটি ইন্সপেকশনের সময় যে ত্রুটি পরিলক্ষিত হয়েছিলো তার রেক্টিফিকেশনের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বে অবহেলার কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৬ জনকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।


তিনি বলেন, বিমান বাংলাদেশের পূর্ণাঙ্গ প্রতিবেদন এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থা কর্তৃক তদন্তের ফলাফলের উপর ভিত্তি করে এ সংক্রান্ত সুনির্দিষ্ট এবং দৃশ্যমান আরো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিমানমন্ত্রী বিবৃতিতে আরও বলেন, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বহনকারী ভিভিআইপি বিজি-১০১১ ফ্লাইটটি ২৭ নভেম্বর হাঙ্গেরির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। যাত্রা শুরুর প্রায় পৌনে তিন ঘণ্টা পর বিমানের পাইলটের দৃষ্টিগোচর হয় যে, বাম ইঞ্জিনে ওয়েল প্রেসার কম দেখাচ্ছে। উক্ত ফ্লাইটের পাইলট ঢাকায় অবস্থিত বিমান কর্তৃপক্ষের নির্দেশক্রমে কোনো রকম ঝুঁকি না নিয়ে নিকটবর্তী তুর্কমেনিস্তানের আসগাবাদ বিমানবন্দরে জরুরি অবতরণ করেন। অবতরণের সময় ফ্লাইটের ওয়েল প্রেসার ছিল ২৪ পিএসআই। বাম ইঞ্জিনের ওয়েলের তাপমাত্রা ডান ইঞ্জিনের সমান ছিল। বিমানটি নিরাপদে আসগাবাদ বিমানবন্দরে অবতরণের পর প্রয়োজনীয় ত্রুটি সংশোধন করা হয়। পরে প্রধানমন্ত্রীকে নিয়ে একই বিমানটি হাঙ্গেরির বুদাপেস্টের উদ্দেশ্যে আসগাবাদ ত্যাগ করে এবং নিরাপদে বুদাপেস্টে পৌছায়।

মন্ত্রী বিবৃতিতে আরও বলেন, এয়ারক্রাফটের ক্ষেত্রে এ ধরণের ত্রুটি কিংবা নিরাপত্তা ঝুঁকির সৃষ্টি হলে তিনটি ফ্যাক্টরকে ভিত্তি করে তদন্ত কার্যক্রম পরিচালিত হয়। তিনটি ফ্যাক্টর হচ্ছে- মেকানিক্যাল/ টেকনিক্যাল ফ্যাক্টর, এনবায়রনমেন্টাল ফ্যাক্টর এবং হিউম্যান ফ্যাক্টর।

তিনি বলেন, ইতোমধ্যে দুটি তদন্ত রিপোর্ট পাওয়া গেছে। উভয় প্রাথমিক তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, ওয়েল সেনসরের পাশে অবস্থিত ওয়েল বি-নাট ঢিলের কারণে ওয়েল প্রেসার কমতে থাকে।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬/ আপডেট ১৯৫১
এসএম/এসকে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।