ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সংসদ এলাকার বিধি বহির্ভূত স্থাপনা সরানোর দাবি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
সংসদ এলাকার বিধি বহির্ভূত স্থাপনা সরানোর দাবি

জাতীয় সংসদ ভবন এলাকা থেকে জিয়ার কবরসহ বিধি বহির্ভূত সকল স্থাপনা সরানোর দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য নুরজাহান বেগম।

সংসদ ভবন থেকে: জাতীয় সংসদ ভবন এলাকা থেকে জিয়ার কবরসহ বিধি বহির্ভূত সকল স্থাপনা সরানোর দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সংরক্ষিত আসনের সংসদ সদস্য নুরজাহান বেগম।
 
রোববার (০৪ ডিসেম্বর) রাতে জাতীয় সংসদে ৭১ বিধিতে উত্থাপিত নোটিশের আলোকে বক্তব্য দেওয়ার সময় এই দাবি জানান তিনি।


 
নুরজাহান বেগম বলেন, সংসদের মূল নকশা লঙ্ঘন করে জিয়াউর রহমানের সমাধি করা হয়। এছাড়া সংসদ ভবনের দক্ষিণ-পশ্চিমে মানিক মিয়া এভিনিউয়ের পশ্চিম প্রান্তের লাগোয়া এলাকায় ৫ বিঘারও বেশি জায়গা জুড়ে জাতীয় কবরস্থান নাম দিয়ে আরও অন্তত ৭ জনের সমাধি করা হয়েছে।
 
এছাড়াও বিএনপির শাসন আমলে সেই সরকারের গণপূর্ত মন্ত্রী মির্জা আব্বাস মূল নকশা ভেঙে আসাদগেটের উল্টো দিকে সংসদ ভবনের জায়গায় পেট্রোল পাম্প স্থাপনের জন্য নিজের ভাইকে জায়গা বরাদ্দ দেন।
 
তিনি বলেন, সংসদ ভবনের মূল নকশা পদে পদে লঙ্ঘন করা হয়েছে। লঙ্ঘন করে বিধি বহির্ভূত অনেক স্থাপনা করা হয়েছে, যেটি কিনা আমাদের সংসদ ভবনের পরিবেশ সংসদের জনগুরুত্বপূর্ণ স্বার্থ লঙ্ঘিত হয়েছে। পরিবেশের জন্য হুমকিস্বরূপ হয়েছে। তাই গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রীর প্রতি আমার নিবেদন অবিলম্বে সংসদ ভবন এলাকা থেকে বিধিবহির্ভূত সকল স্থাপনা সরানো হোক। অবিলম্বে লুই আই কানের নকশা বাস্তবায়নের জোড় দাবি জানাচ্ছি।
 
**দায়িত্বে অবহেলা, না নাশকতা খতিয়ে দেখা হচ্ছে
**বিদেশি অর্থায়ন নিশ্চিত হলেই দ্বিতীয় পদ্মাসেতু
**রাজধানীর যানজট নিয়ে দুশ্চিন্তায় সরকার
**সংসদের ত্রয়োদশ অধিবেশন শুরু, চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত
** ত্রয়োদশ অধিবেশনে প্যানেল সভাপতি যারা
** ফিদেল কাস্ত্রোর নামে সংসদে শোক প্রস্তাব
বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এসএম/এসকে/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।