ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিদেশিনীর মানবতাবোধ শেখালো কি দেশিদের!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
বিদেশিনীর মানবতাবোধ শেখালো কি দেশিদের! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাস্তায় অসুস্থ অবস্থায় পড়েছিলেন এক নারী। কাপড় এলোমেলো, শরীরে পচা দুর্গন্ধ। হাজারো মানুষ পাশ দিয়ে হেঁটে গেলেও তার দিকে কেউ ফিরেও তাকাচ্ছেন না। সবাই নাকে হাত দিয়ে দ্রুত তার সামনে দিয়ে হেঁটে চলে যাচ্ছেন।

ঢাকা: রাস্তায় অসুস্থ অবস্থায় পড়েছিলেন এক নারী। কাপড় এলোমেলো, শরীরে পচা দুর্গন্ধ।

হাজারো মানুষ পাশ দিয়ে হেঁটে গেলেও তার দিকে কেউ ফিরেও তাকাচ্ছেন না। সবাই নাকে হাত দিয়ে দ্রুত তার সামনে দিয়ে হেঁটে চলে যাচ্ছেন।

নিজ দেশি অসুস্থ ওই নারীর জন্য কারো সহানুভূতি না জাগলেও তার জন্যে মানবতাবোধের নজির দেখালেন এক ভিনদেশি নারী।

অসুস্থ নারীর সামনে দিয়ে হেঁটে যাচ্ছিলেন বিদেশি ওই নারী। একটি অ্যাম্বুলেন্স ভাড়া করে রাস্তায় পড়ে থাকা নারীকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে আসেন তিনি।
 
ঢামেক হাসপাতালের জরুরি বিভাগে অ্যাম্বুলেন্স থেকে ওই নারীকে বের করে ট্রলিতে রাখা হলে দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। সবাই দূরে চলে গেলেও ওই বিদেশি নারী ট্রলিটি ধরে রাখেন।
 
পরে জরুরি বিভাগের দায়িত্বরত চিকিৎসকের নির্দেশে ওই অসুস্থ নারীকে নেওয়া হয় সার্জারি বিভাগে। তখনও হাসপাতালের দুই নারীকর্মীর সঙ্গে ছিলেন বিদেশিনী।
 
বাংলানিউজের সঙ্গে কথা হয় সেই বিদেশি নারীর। তার বাড়ি সুইডেনে। স্বামীর সঙ্গে বাংলাদেশে থাকেন। ইংরেজিতে তার নাম জিজ্ঞেস করলেও তিনি বাংলায় উত্তর দেন, ‘আমার নাম মায়া। আমি শ্যাওড়া এলাকায় থাকি। প্রতিদিন বিকেলে আমি হাঁটতে বের হয়। ঠঙ্গি (টঙ্গি) এলাকা দিয়ে হেঁটে যাওয়ার সময় দেখি, ওহ, এক নারী পড়ে আছেন রাস্তায়, কোনো কথা বলেন না। দেখলাম, নারীটি বেশ অসুস্থ। তাকে নিয়ে এলাম চিকিৎসার জন্য’।
 
রোববার (০৪ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে অজ্ঞাত পরিচয় অসুস্থ নারীকে নিয়ে ঢামেক হাসপাতালে আসেন বিদেশিনী মায়া। পরে অসুস্থ নারীকে সার্জারি বিভাগে ভর্তি করিয়ে জরুরি বিভাগের বাইরে আসেন তিনি। এসে দেখেন, রোগিনী ও তাকে বহনকারী অ্যাম্বুলেন্সটি তাকে রেখে চলে গেছে।

এরপর তিনি সিএনজি চালিত অটোরিকশায় করে বাসায় ফিরে যান।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এজেডএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।