ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হবিগঞ্জ মুক্ত দিবস ৬ ডিসেম্বর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪২ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
হবিগঞ্জ মুক্ত দিবস ৬ ডিসেম্বর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হবিগঞ্জ মুক্ত দিবস ৬ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে হবিগঞ্জ জেলা মুক্ত হয়।

হবিগঞ্জ: হবিগঞ্জ মুক্ত দিবস ৬ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে হবিগঞ্জ জেলা মুক্ত হয়।

হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আলী পাঠান বাংলানিউজকে জানান, হবিগঞ্জ মুক্ত দিবস উপলক্ষে প্রতি বছরের মতো মঙ্গলবার (৬ ডিসেম্বর) হবিগঞ্জ মুক্তিযোদ্ধা ইউনিট, সদর ও পৌর ইউনিট মুক্তিযুদ্ধের দুর্জয় স্মৃতিসৌধ ও মুক্তিযোদ্ধাদের নামফলকে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি ও আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়‍া হয়েছে।

 

সূত্র জানায়, মুক্তিযুদ্ধের উপ-সর্বাধিনায়ক মেজর জেনারেল এমএ রব (বীর উত্তম) ও মেজর জেনারেল এজাজ আহমেদ চৌধুরীর নির্দেশে ভারতের খোয়াই বাঘাই ক্যাম্পের ২২ কোম্পানির ১নং প্লাটুন কমান্ডার আব্দুস শহীদের নেতৃত্বে ৩৩ মুক্তিযোদ্ধা ৩ ডিসেম্বর হবিগঞ্জের বাহুবলে অবস্থান নেন।

এরপর তারা কয়েকটি ভাগে বিভক্ত হয়ে হবিগঞ্জে পাকিস্তানের বিভিন্ন কাম্পে হামলা চালায়। একটানা ৩ দিনের অভিযানের পর ৬ ডিসেম্বর ভোরে পাকিস্তানি বাহিনী পালিয়ে যায়।

পরে ৩৩ মুক্তিযোদ্ধা বিজয়ী বেশে হবিগঞ্জ শহরে ঢোকেন। তারা শহর প্রদক্ষিণ করে হবিগঞ্জ সদর থানায় বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। একই সঙ্গে হবিগঞ্জের নবীগঞ্জ, লাখাই, চুনারুঘাট ও অন্য উপজেলাও মুক্ত হয়।

হবিগঞ্জ মুক্ত করতে গিয়ে বানিয়াচং উপজেলার মাকালকান্দি, লাখাই উপজেলার কৃষ্ণপুর, চুনারুঘাট উপজেলার লাল চান চা বাগান, নালুয়া চা বাগান ও বাহুবল উপজেলার রশিদপুরসহ বিভিন্ন স্থানে সহস্রাধিক মুক্তিকামী নারী-পুরুষকে প্রাণ দিতে হয়।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
এজি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।