ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘জঙ্গিবাদের অর্থনৈতিক ভিত্তি হুন্ডি অর্থায়ন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
‘জঙ্গিবাদের অর্থনৈতিক ভিত্তি হুন্ডি অর্থায়ন’

হুন্ডি অর্থায়ন সন্ত্রাস ও জঙ্গিবাদের অর্থনৈতিক ভিত্তি বলে মন্তব্য করেছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে জঙ্গিবাদীরা অর্থ সংগ্রহ করে থাকে বলেও জানান তিনি।

ঢাকা: হুন্ডি অর্থায়ন সন্ত্রাস ও জঙ্গিবাদের অর্থনৈতিক ভিত্তি বলে মন্তব্য করেছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে জঙ্গিবাদীরা অর্থ সংগ্রহ করে থাকে বলেও জানান তিনি।

সোমবার (৫ নভেম্বর) দুপুরে মিরপুর সেনানিবাসের ন্যাশনাল ডিফেন্স কলেজ মিলনায়তনে সন্ত্রাসবাদ প্রতিরোধ বিষয়ক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

বেনজীর আহমেদ বলেন, সন্ত্রাস ও জঙ্গিবাদের অর্থনৈতিক ভিত্তি হচ্ছে  হুন্ডি অর্থায়ন। হুন্ডির মাধ্যমের সংগঠন চলানোর জন্য তারা অর্থ সংগ্রহ করে থাকে। এছাড়া দেশের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নিজ দায়িত্বে তারা অর্থ সংগ্রহ করে।

র‌্যাবের মহাপরিচালক আরও বলেন, গুলশানের হলি আর্টিজান থেকে আমরা শিক্ষা নিয়েছি। বাংলাদেশক আফগানিস্তান হতে পারে না। দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদের উত্থান সফল হতে দেওয়া হবে না।

তিনি বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। বাংলাদেশের মতো পৃথিবীর অন্যান্য দেশেও এই সমস্যা রয়েছে। আমরা এটি মোকাবেলার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

সেমিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করেন- বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর মহাপরিচালক মেজর জেনারেল কে এম আব্দুর রহমান।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন- সেনাবাহিনীর সাবেক প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ নূর উদ্দিন খান, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউশন (বিইআই) এর প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী সাবেক রাষ্ট্রদূত ফারুক সোবহানসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
আরএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।