ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ববিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
ববিতে বিশ্ব মৃত্তিকা দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘সুস্থ জীবনের জন্য মৃত্তিকা ও ডাল জাতীয় ফসল অপরিহার্য’-এ স্লোগানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে।

বরিশাল: ‘সুস্থ জীবনের জন্য মৃত্তিকা ও ডাল জাতীয় ফসল অপরিহার্য’-এ স্লোগানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) বিশ্ব মৃত্তিকা দিবস পালিত হয়েছে।

 

‌এ উপলক্ষে সোমবার (০৫ ডিসেম্বর) সকালে ববির মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

র‌্যালিতে অংশগ্রহণ করেন- মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের (এসআরডিআই) পরিচালক, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (বিআরআরআই) বরিশালের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক ও সাবেক মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (এসআরডিআই), বিভাগীয় শিক্ষক-ছাত্র ও উপদেষ্টারা।

দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানের ২য় পর্বে বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের কীর্তনখোলা অডিটোরিয়ামে দিবসটির তাৎপর্য তুলে ধরতে সেমিনারের আয়োজন করা হয়।

ববির মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. মো. হাসিনুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতির সভাপতি বিশিষ্ট মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞানী বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এস এম ইমামুল হক।

প্রধান বক্তা ছিলেন-বাংলাদেশ মৃত্তিকা বিজ্ঞান সমিতির সাধারণ সম্পাদক এবং এসআরডিআই এর সাবেক মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা জালাল উদ্দীন মো. শোয়েব।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট বরিশালের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলমগীর হোসেন।

এছাড়াও সেমিনারে ববির মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ অন্যান্য বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, মা থেকেই মাটি শব্দটি এসেছে। মা যেমন সবকিছু ধারণ করে তেমনি মাটিও সব কিছুকে ধারণ করে। কিন্তু আমরা এ মাটিকে যথাযথ ব্যবহার না করে তার উর্বরতা শক্তি নষ্ট করে ফেলছি।

তিনি আরও বলেন, মাকে যেমন আমরা ভালোবাসি মাটিকেও তেমনি ভালোবাসতে হবে। মাটিকে ভালোবাসলে জীবন থাকবে, মাটিকে অবজ্ঞা করলে আমাদের অস্তিত্ব থাকবেনা।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
এজি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।