ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সংসদে দুই বিল পাস, এক বিল উত্থাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৬
সংসদে দুই বিল পাস, এক বিল উত্থাপন

কৃষিতে উচ্চ উৎপাদনশীলতা অর্জন, গবেষণা বা উদ্ভাবনসহ এ বিষয়ে অবদানে পুরস্কার প্রদান, তহবিল গঠন, পরিচালনা এবং আনুষঙ্গিক বিষয়ে বিধান প্রণয়নে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল-২০১৬’ পাস হয়েছে।

সংসদ ভবন থেকে: কৃষিতে উচ্চ উৎপাদনশীলতা অর্জন, গবেষণা বা উদ্ভাবনসহ এ বিষয়ে অবদানে পুরস্কার প্রদান, তহবিল গঠন, পরিচালনা এবং আনুষঙ্গিক বিষয়ে বিধান প্রণয়নে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিল-২০১৬’ পাস হয়েছে।

এছাড়াও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল নামে আরও একটি বিল পাস এবং একটি বিল উত্থাপন হয়েছে জাতীয় সংসদে।


 
মঙ্গলবার (০৬ ডিসেম্বর) রাতে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। পরে বিলটি কণ্ঠভোটে পাস হয়। বিলটি রাষ্ট্রপতির অনুমোদনের পর বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্ট নামে একটি ট্রাস্ট প্রতিষ্ঠা করা হবে।
 
এরআগে ‘বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল-২০১৬’ নামে আরেকটি বিল পাসের প্রস্তাব উত্থাপন করেন আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী (সংসদ কার্যে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত) আনিসুল হক। বিল দুটির উপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

পাস হওয়া বিলে ট্রাস্টের কার্যালয়, পরিচালনা ও প্রশাসন, ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য, ট্রাস্টের তহবিল, কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, কমিটি গঠন, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বিধি, প্রবিধি প্রণয়নসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে।
 
বিলে কৃষিমন্ত্রী বা প্রতিমন্ত্রী অথবা উপমন্ত্রীকে চেয়ারম্যান করে ১১ সদস্যের ট্রাস্টি বোর্ড গঠনের বিধান রাখা হয়েছে। কৃষিখাতের সার্বিক উন্নয়নের লক্ষ্যে বিলটি আনা হয়েছে বলে জাতীয় সংসদে জানিয়েছেন মন্ত্রী। গত ৩ অক্টোবর তিনি বিলটি উত্থাপন করলে তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

ন্যাশনাল ক্যাডেট কোর বিল পাস:
বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর গঠন ও তৎসম্পর্কিত বিধান প্রণয়নে ‘বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর বিল-২০১৬’ নামে আরও একটি বিল পাস হয়েছে।

পাওয়া হওয়া বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর পরিচালনার জন্য এ যাবৎ কোনো আইন প্রণীত হয়নি। সরকারের নির্বাহী আদেশে এ কোর পরিচালিত হচ্ছে। বর্তমানে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের কার্যক্রমের পরিধি বহুলাংশে বিস্তৃত হওয়ায় এ কোরের জন্য একটি সময়োপযোগী আইন প্রণয়নের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

গতবছর ২৮ ডিসেম্বর বিলটির খসড়া মন্ত্রিসভায় নীতিগতভাবে অনুমোদন করা হয়। প্রস্তাবিত বিলটি আইনে রূপান্তরিত হলে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর আইনগত কাঠামোয় সংগঠিত হবে এবং এর লক্ষ্য, উদ্দেশ্যে, প্রশাসন ও ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা অধিকতর নিশ্চিত হবে।
 
পল্লী সঞ্চয় ব্যাংক:
এছাড়া অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান ‘পল্লী সঞ্চয় ব্যাংক (সংশোধন) আইন-২০১৬’ নামে একটি বিল উত্থাপন করেন।
 
প্রতিমন্ত্রী সংসদে জানান, একটি বাড়ি একটি খামার প্রকল্প এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কাজ অব্যাহত রাখার লক্ষ্যে এই বিলটি আনা হয়েছে। বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।