ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ভিডিও সংগ্রহশালা

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
মুক্তিযুদ্ধের বীরত্বগাথা নিয়ে গ্রামীণফোনের ভিডিও সংগ্রহশালা

দেশের মুক্তিযুদ্ধের বীরত্বগাথা বীর মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে ডিজিটাল ভিডিও সংগ্রহশালা ‘একাত্তরের কথা’ তৈরি করার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন লিমি.।

খুলনা: দেশের মুক্তিযুদ্ধের বীরত্বগাথা বীর মুক্তিযোদ্ধাদের মুখ থেকে সরাসরি বর্ণনার মাধ্যমে ডিজিটাল ভিডিও সংগ্রহশালা ‘একাত্তরের কথা’ তৈরি করার উদ্যোগ নিয়েছে গ্রামীণফোন লিমি.।

দেশব্যাপী মুক্তিযুদ্ধের বিভিন্ন কাহিনী ভিডিও’র মাধ্যমে ছড়িয়ে দেওয়াই এই পদক্ষেপের মূল লক্ষ্য।

মুক্তিযুদ্ধের অনুপ্রেরণামূলক গল্পগুলো যেনো প্রজন্ম থেকে প্রজন্মের মনে গেঁথে থাকে, সেই উদ্দেশ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় গ্রামীণফোন এই উদ্যোগ নিয়েছে।  

মঙ্গলবার (০৬ ডিসেম্বর) খুলনা ক্লাব মিলনায়তনে  এক সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্রামীণফোন তাদের এউদ্যোগের কথা আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের জানায়।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহ।

উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা পরিষদের প্রশাসক মুক্তিযোদ্ধা কামরুজ্জামান টুকু, গ্রামীনফোনের হেড অব খুলনা রিজিওন (সেলস) এ এম সাজ্জাদ হোসেন, খুলনা সার্কেল হেড অবএইচ আর মো. রায়হান জহির টুটুল, খুলনা সার্কেলের মার্কেট কমিউনিকেশনস প্রধান বিপুলসাহা ও অন্য কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, স্বাধীন রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ৪৫ বছর পার করেছে। এই ৪৫ বছরে অসংখ্য মুক্তিযোদ্ধা আমাদের মাঝ থেকে হারিয়ে গেছেন। দুঃখজনক হলেও সত্য, মুক্তিযোদ্ধাদের সঙ্গে সঙ্গে তার বীরত্বগাথাও হারিয়ে যাচ্ছে। আমাদের তরুণ প্রজন্ম এসব যুদ্ধক্ষেত্রের গৌরবময় সত্য গল্পগুলো থেকে বঞ্চিত হওয়ার পথে।   

বেশ কয়েকটি তরুণ দল মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় সারাদেশে বীর মুক্তিযোদ্ধারা যে যেখানে রয়েছেন সেখানে গিয়ে তাদের মুখ থেকে মুক্তিযুদ্ধের গল্পগুলো ভিডিও করার কাজ ইতোমধ্যে শুরু করে দিয়েছেন। আলাদাভাবে সংগৃহীত সব মুক্তিযোদ্ধার স্মৃতিকথাভিডিও ডকুমেন্টারির মাধ্যমে ফুটিয়ে তোলা হবে। পরে সবগুলো ভিডিও একত্রিতকরে অনলাইন ভিডিওসংগ্রহশালা তৈরি করবে গ্রামীণফোন। যেখানে ফুটিয়ে তোলা হবে কীভাবে মুক্তিযোদ্ধাগণ 

‘একাত্তরের কথা’ শীর্ষক এ উদ্যোগটি আনুষ্ঠানিকভাবে ০৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে আগামী তিন মাস। আগামী বছরের ২৬ মার্চ স্বাধীনতা দিবসের দিন গ্রামীণফোন আনুষ্ঠানিকভাবে ভিডিও সংগ্রহশালাটি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের হাতে তুলে দেবে। ভিডিওটি সবার জন্য অনলাইনে উম্মুক্ত থাকবে।

বাংলাদেশ সময়: ০৬৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৬
এমআরএম/এসএনএস


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।