ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জেন্ডারভিত্তিক নির্যাতন রোধে পুলিশ অত্যন্ত আন্তরিক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
জেন্ডারভিত্তিক নির্যাতন রোধে পুলিশ অত্যন্ত আন্তরিক

পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, যথেষ্ট আন্তরিকতা ও পেশাদারিত্বের সঙ্গে নারী ও শিশু নির্যাতন মামলা তদন্ত করে থাকে পুলিশ। দেশের বিভিন্ন থানায় নারীবান্ধব হেল্প ডেক্স চালু করা হয়েছে।

ঢাকা: পুলিশের আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, যথেষ্ট আন্তরিকতা ও পেশাদারিত্বের সঙ্গে নারী ও শিশু নির্যাতন মামলা তদন্ত করে থাকে পুলিশ। দেশের বিভিন্ন থানায় নারীবান্ধব হেল্প ডেক্স চালু করা হয়েছে।

বুধবার (০৭ ডিসেম্বর) দুপুরে পুলিশ হেডকোয়ার্টার্সের সম্মেলন কক্ষে জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) এর সহায়তায় জেন্ডারভিত্তিক নির্যাতন রোধে বাংলাদেশ পুলিশের জন্য ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরস’ (এসওপি) এর মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আইজিপি একথা বলেন।

অনুষ্ঠানে অতিরিক্ত আইজিপি ফাতেমা বেগম, মো. মইনুর রহমান চৌধুরী, ডিআইজি (প্রশাসন) বিনয় কৃষ্ণ বালা, ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) মো. হুমায়ুন কবির, অতিরিক্ত ডিআইজি মো. জহিরুল ইসলাম ভূইয়া ও ড. এ এফ এম মাসুম রব্বানীসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, ইউএনএফপিএ’র অফিসার ইনচার্জ আইওরি কাতো, ইউএনউইমেন, আইএলও, অ্যাকশন এইড, প্লান বাংলাদেশ, বাংলাদেশ মহিলা পরিষদ, আইন ও সালিশ কেন্দ্র এবং বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইজিপি বলেন, জেন্ডারভিত্তিক নির্যাতন মামলা তদন্ত ও প্রতিরোধে এসওপি তদন্তকারী কর্মকর্তাদের জন্য সহায়ক হবে। এটি অনুসরণের মাধ্যমে নির্যাতিত নারী ও শিশুকে সর্বোত্তম সেবা দেওয়া সম্ভব হবে।

নারী ও শিশু নির্যাতন মামলা তদন্তে এসওপি অনুসরণের জন্য তদন্তকারী পুলিশ কর্মকর্তাদের অনুরোধ জানিয়ে আইজিপি বলেন, নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে হবে। পুলিশ ছাড়াও সমাজের সব শ্রেণি-পেশার মানুষকে নির্যাতিত নারী ও শিশুর সহযোগিতায় এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং ইউএনএফপি’র এক রিপোর্টে দেখা যায়, ৭০ ভাগ বিবাহিত নারী কোনো না কোনো ধরনের নির্যাতনের শিকার। অথচ এসব নির্যাতনের মাত্র ২.৬ ভাগ মামলা হয়ে থাকে।  

নির্যাতিত নারীদের নীরবতা এবং ক্ষমার মানসিকতার সংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
পিআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।