ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অভিভাবকদের আস্থা অর্জন করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অভিভাবকদের আস্থা অর্জন করতে হবে বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের অভাব না থাকলেও মানসম্মত শিক্ষার অভাব রয়েছে। এজন্য ভর্তি কার্যক্রম শেষ হলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাত লাখ আসন খালি থাকে।

যশোর: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেছেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষকের অভাব না থাকলেও মানসম্মত শিক্ষার অভাব রয়েছে। এজন্য ভর্তি কার্যক্রম শেষ হলেও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাত লাখ আসন খালি থাকে।

অধিকাংশ অভিভাবক নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানে ভিড় করে। এজন্য প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানকে অভিভাবকদের আস্থা অর্জন করতে হবে। এই আস্থা অর্জিত হলে গ্রামের প্রতিষ্ঠানেও শিক্ষার্থীর অভাব হবে না।

বুধবার (৭ ডিসেম্বর) দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের উদ্যোগে আয়োজিত দুই দিনের আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সরকার শিক্ষা খাতকে অগ্রাধিকার দিয়েছে। বছরের প্রথম দিন আমরা ৩৬ কোটি বই তুলে দেবো শিক্ষার্থীদের হাতে। বিশ্বের কোন দেশে এমন নজির নেই।

এসময় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইচ্ছামত সাবজেক্ট খুলে শিক্ষার্থী ভর্তি করানোর মতো কার্যক্রম বন্ধ করতে বলেন মন্ত্রী।
শিক্ষামন্ত্রী আরও বলেন, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রথম শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ চালু করেছে। এরপর আরও কয়েকটি বিশ্ববিদ্যালয় এই বিভাগ চালু করেছে। সার্বিক দিক থেকে নতুন প্রজন্মের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয় প্রথম স্থানে রয়েছে।

যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. আবদুস সাত্তারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- উচ্চ শিক্ষা মান উন্নয়ন প্রকল্প (হেকায়েপ) পরিচালক ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এসএম ওয়াহিদুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- সেমিনার আয়োজক কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম রেজা।

এসময় উপস্থিত ছিলেন, সেমিনার আয়োজন কমিটির সভাপতি প্রফেসর ড. সুদর্শন ভৌমিক। সেমিনারে ভারত ও বাংলাদেশের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিষয়ের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘন্টা,  ০৭ ডিসেম্বর ২০১৬
ইউজি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।