ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিচারক নিয়োগে আইন চান প্রধান বিচারপতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
বিচারক নিয়োগে আইন চান প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে আইন চেয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেছেন, ‘আইনমন্ত্রীও আমাকে বলেছেন। গত সভায় তিনি আমার কাছে প্রস্তাব নিয়ে এসেছেন।

ঢাকা: সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে আইন চেয়েছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

 

তিনি বলেছেন, ‘আইনমন্ত্রীও আমাকে বলেছেন।

গত সভায় তিনি আমার কাছে প্রস্তাব নিয়ে এসেছেন। বিচারক নিয়োগের জন্য একটা আইন করা যায় কি-না। আমি তাকে অভিনন্দন জানাই। আমি নিজেও চাই, এটি হোক। আইন হয়ে আইনের মাধ্যমে হোক, আমরা সবাই চাই। পৃথিবীর বিভিন্ন দেশে আছে। আশা করি, এটি করতে পারবো’।      

বুধবার (০৭ ডিসেম্বর) সন্ধ্যায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে দেশীয় সাংস্কৃতিক পরিষদের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।  

সভায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন নিয়োগ বন্ধ রেখে বিচারক নিয়োগে আইনের বিষয়টি উত্থাপন করেন।

এ বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের সেক্রেটারি সাহেব বললেন, স্বচ্ছতায় বিচারক নিয়োগ। আমিও চাই। এখন সুপ্রিম কোর্টে বিচারকের যে স্বল্পতা, কয়েকজন অবসরে গেছেন, আরও কয়েকজন যাবেন। এখন যদি নিয়োগ বন্ধ করি, সেটা হলে বিচার ব্যবস্থা স্থবির হয়ে যাবে। আপাতত চালিয়ে যাবো’।
 
দ্রুত আদেশ পাওয়ার বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আদেশ বের হওয়ার বিষয়ে বলবো- আমি প্রধান বিচারপতি হওয়ার সঙ্গে সঙ্গে একটি সেল গঠনের চেষ্টা করেছিলাম। রিসার্চ উইং। এটা কয়েকজন বিচারক ও অফিসার দিয়ে। প্রত্যেকটি জামিনের আদেশ, নিষেধাজ্ঞার আদেশ সঙ্গে সঙ্গে পক্ষ-বিপক্ষকে জানিয়ে দেওয়া হবে। এটি করার জন্যে সেল করেছিলাম। এবং সব প্ল্যান করে মন্ত্রণালয়ে দিয়েছিলাম। এখনো এটি পেন্ডিং’।
 
তিনি বলেন, ‘আমার রিসার্চ উইং যদি হয়ে যায়, তাহলে যেদিন অর্ডার হবে সেদিন আপনারা কম্পিউটারে কপিগুলো পেয়ে যাবেন। এটি আশা করি, হয়ে যাবে। আইন মন্ত্রণালয় সহযোগিতা করলে এটি হয়ে যাবে’।
 
বাংলায় রায় দেওয়ার বিষয়ে প্রধান বিচারপতি বলেন, ‘আগের সভায় বলেছিলাম, বাংলায় রায় দেবো। আমি দুঃখিত, বাংলায় রায় দিতে পারিনি। বিভিন্ন কারণে এটি সম্ভব হচ্ছে না। তবে খুব খুশির খবর, হাইকোর্টের বেশকিছু বিচারক সুন্দর করে বাংলায় রায় দিচ্ছেন। বিচারপতি খায়রুল হক ও এবাদুল হক এটির প্রচলন করেছেন’।
 
সভায় বক্তব্য দেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, আইনজীবী সমিতির সভাপতি ইউসুফ হোসেন হুমায়ুন, আইনজীবী লায়েকুজ্জামান মোল্লা, ড. বশির আহমেদ, আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন প্রমুখ।
সবশেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।