ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বুড়িগঙ্গা নদী দখল ও দূষণরোধে নৌ শোভাযাত্রা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
বুড়িগঙ্গা নদী দখল ও দূষণরোধে নৌ শোভাযাত্রা

বুড়িগঙ্গা সহ ঢাকার চারপাশের নদীগুলো দখল ও দূষণরোধে সচেতনতায় নৌ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে। 

কেরানীগঞ্জ, ঢাকা: বুড়িগঙ্গা সহ ঢাকার চারপাশের নদীগুলো দখল ও দূষণরোধে সচেতনতায় নৌ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।  

শোভাযাত্রাটি নারায়ণগঞ্জের ফতুল্লা লঞ্চঘাট এলাকায় উদ্বোধন করেন নদী রক্ষা টাস্ক ফোর্সের প্রচারণা কমিটির আহ্বায়ক ও প্রধান অতিথি সংসদ সদস্য সানজিদা খানম।

এরপর নারায়ণগঞ্জের পাগলা, কেরানীগঞ্জের চরকালিগঞ্জের তেলঘাট, রাজধানীর সোয়ারিঘাট ও সদরঘাট লঞ্চ টার্মিনালে বিআইডব্লিউটিএ’র একটি জাহাজে সভা অনুষ্ঠিত হয়।

টাস্ক ফোর্সের প্রচারণা কমিটির আহ্বায়ক সানজিদা খানম বলেন, শেখ হাসিনার সরকার ক্ষমতায় আসায় ২০০৯ সালে টাস্কফোর্সে গঠন করে নদী দখল ও দূষণরোধে কাজ শুরু করে। নদী দখল ও দূষণরোধে নদীর দুপাড়ে ওয়াকওয়ে নির্মাণ সহ সবুজ বনায়ন করা হবে।  

তিনি আরও বলেন, যারা নদী দখল ও দূষণ কাজে জড়িত রয়েছে। তারা যেই হোক তাদের কোনো অবস্থাতেই ছাড় দেওয়া হবে না।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মোজাম্মেল হক বলেন, নদী আমাদের মা। মা না বাঁচলে আমরা বাঁচবো না। তাই এটাকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে। এক সময় নদী, মাছ ও জলজ প্রাণী ছিল। নদী দূষণ হওয়াও এসব জলজ প্রাণী হারিয়ে যাচ্ছে। নদীকে যেভাবেই হোক দূষণ ও দখলমুক্ত করতে হবে। কোনো অবস্থাতেই নদী দখল ও দূষণ করতে দেওয়া যাবে না।

পরিবেশ অধিদপ্তর পরিচালক সুকুমার বিশ্বাস বলেন, বুড়িগঙ্গা ও ঢাকার চারপাশের নদীগুলোতে দূষণরোধে এসমস্ত কলকারখানাগুলোতে ইটিপি প্লান্ট স্থাপনের তাগিদ দেওয়া হচ্ছে। এটি অমান্য করলে পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন- নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের পরিচালক আবু জাফর হাওলাদার, ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক গোলজার আলী, যুগ্ম পরিচারক সাইফুল হক খান ও উপপরিচালক মো. শহীদ উল্লাহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৬
পিসি/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।