ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

জঙ্গিবাদকে সন্ত্রাসবাদ বলার পরামর্শ ডিএমপি যুগ্ম কমিশনারের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
জঙ্গিবাদকে সন্ত্রাসবাদ বলার পরামর্শ ডিএমপি যুগ্ম কমিশনারের

জঙ্গিবাদকে সন্ত্রাসবাদ বলার পরামর্শ দিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার ও কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

ঢাকা বিশ্ববিদ্যালয়: জঙ্গিবাদকে সন্ত্রাসবাদ বলার পরামর্শ দিয়েছেন ডিএমপির যুগ্ম কমিশনার ও কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘জঙ্গিবাদ নির্মূলে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে দেওয়া বক্তব্যে তিনি এ পরামর্শ দেন।

 

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে ‘জঙ্গিবাদমুক্ত বাংলাদেশই হোক বিজয়ের অঙ্গীকার’-শ্লোগানে সেমিনারের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

মনিরুল ইসলাম বলেন, আমরা জঙ্গিবাদকে আর জঙ্গিবাদ বলবো না। এটিকে সন্ত্রাসবাদ বলবো। কারণ আমাদের আইনও সন্ত্রাসবাদবিরোধী। তাই মনে হয় সন্ত্রাসবাদ বলাই উচিত।  

গণমাধ্যমের উদ্দেশ্যে তিনি বলেন, সন্ত্রাসবাদ মোকাবেলায় মিডিয়ার ভূমিকাও ভিন্ন নয়, তবে সরাসরি সম্প্রচারে মিডিয়াকে আরো বেশি সতর্ক থাকতে হবে। এসময় তিনি সন্ত্রাসবাদের লড়াইয়ে সবাইকে সম্পৃক্ত থাকার আহ্বান জানান।

অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, জঙ্গিবাদকে খণ্ডিতভাবে দেখার সুযোগ নেই। এটা একটা বৈশ্বিক সমস্যা। তাই গণমাধ্যমকে সিদ্ধান্ত নিতে হবে যে তারা সংবাদ কিভাবে পরিবেশন করবে। মানুষের মনকে নিয়ন্ত্রণ করতে পারলেই যুদ্ধ, জঙ্গিবাদসহ সবই নির্মূল করা সম্ভব। এজন্য প্রয়োজন শিক্ষার।  

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি ফরহাদ উদ্দীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফররুখ মাহমুদের সঞ্চলনায় এতে আরো বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমান, জাতীয় প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক ও সমিতির সাবেক সভাপতি ইলিয়াস খান, সাংবাদিক সমিতির সাবেক সভাপতি এম এম জসীম, সমিতির নির্বাচন কমিশনার রিয়াদুল করিম প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৬
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।