ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

ছিনতাই ঠেকাতে বোর্ড থেরাপি!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
ছিনতাই ঠেকাতে বোর্ড থেরাপি! ছিনতাই ঠেকাতে চালকদের কৌশল/ ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

থেরাপি, শব্দটি শুনতেই অনেকের চোখের সামনে ভেসে ওঠে কোনো ডাক্তারের চেম্বারের দৃশ্য। যেখানে রোগীর রোগ মুক্তির জন্য থাকে ডাক্তারের কিছু কৌশল। কিন্তু বোর্ড থেরাপি ডাক্তারের তৈরি কোনো কৌশল নয়, ছিনতাই ঠেকাতে এটি সিএনজিচালিত অটোরিকশা চালকদের একটি কৌশল।

ঢাকা: থেরাপি, শব্দটি শুনতেই অনেকের চোখের সামনে ভেসে ওঠে কোনো ডাক্তারের চেম্বারের দৃশ্য। যেখানে রোগীর রোগ মুক্তির জন্য থাকে ডাক্তারের কিছু কৌশল।

কিন্তু বোর্ড থেরাপি ডাক্তারের তৈরি কোনো কৌশল নয়, ছিনতাই ঠেকাতে এটি সিএনজিচালিত অটোরিকশা চালকদের একটি কৌশল।
 
রাজধানীতে চলন্ত অটোরিকশার ওপরের কভার বা হুড কেটে ছিনতাইয়ের ঘটনা ঘটছে অহরহ। যা নিয়ে চিন্তিত চালক-যাত্রী উভয়ই। আর তাই এ ধরনের ছিনতাই ঠেকাতে চালকরা উদ্ভাবন করেছেন ‘বোর্ড থেরাপি’।  
 
অটোরিকশার ছাউনির কাভারের নিচে (যাত্রীর মাথার উপরে) শক্ত বোর্ড দিয়ে তৈরি করা হয়েছে একটি আলাদা কাভার। সাধারণত রেক্সিন দিয়ে তৈরি হওয়ায় ছিনতাইকারীরা এটি সহজেই ব্লেড দিয়ে কেটে যাত্রীদের মূল্যবান মোবাইল ফোন, ব্যাগ নিয়ে যায়।  

কিন্তু কাভারের নিচে বোর্ড দেওয়া হলে চলন্ত অবস্থায় ব্লেড বা চাকু দিয়ে তা কাটা খুব সহজ হয় না। ফলে বোর্ড দিয়ে অটোরিকশার কাভারের নিচে একটি আলাদা আবরণ তৈরি করে ছিনতাই ঠেকানোর চেষ্টা করছেন চালকরা। কোনো কোনো ক্ষেত্রে চালকের মাথার ওপরও দেখা যায় সর্তকতামূলক এ পদক্ষেপ।
 
এ বিষয়ে অটোরিকশা চালক রশীদ মিয়া বাংলানিউজকে তার অভিজ্ঞতা ‍উল্লেখ করে বলেন, একদিন একজন বয়স্ক মানুষ আমার গড়িতে করে মহাখালী থেকে আব্দুল্লাহপুর যাচ্ছিলেন। তখন রাত প্রায় ১০টা। পথে এমইএস থেকে খিলক্ষেত বাসস্ট্যান্ড পার হওয়ার পর হঠাৎ ওই যাত্রী দেখেন তার পাশে রাখা ব্যাগটি নেই। পরে দেখি আমার সিএনজির ওপরের কাভার (হুড) কাটা। জানতে পারলাম ওই যাত্রীর ব্যাগে প্রায় ৫০ হাজার টাকা ছিলো।
 
‘ওই ঘটনায় কাভারের ক্ষতিপূরণ হিসেবে মালিককে দুই হাজার টাকা দিতে হয়েছিলো। অনেক চালকের মুখে এ ধরনের অভিজ্ঞতার কথা শুনে অন্যদের মতো আমিও ছাউনির নিচে শক্ত বোর্ড লাগাই’, বলেন অটোরিকশা চালক রশীদ মিয়া।

যেকোনো কনফেকশনারি বা ভাঙারি দোকান থেকে ৫০ টাকার কাগজের বোর্ড কিনে অটোরিকশার কাভারের নিচে সহজেই লাগানো যায়। তবে বোর্ডের পরিবর্তে কখনো ব্যবহার করা হয় লোহার নেট। এতে খরচ কিছুটা বেশি হওয়ায় কাগজের বোর্ডের দিকে নজর বেশি চালকদের।  
 
ডিএমপি সূত্রে জানা যায়, সাধারণত রাতে আগারগাঁও, বিজয় সরণি, শেওড়া, খিলগাঁও, মানিকমিয়া এভিনিউ, তেজগাঁও এলাকায় এ ধরনের ছিনতাইয়ের ঘটনা বেশি।  
 
তবে এ ধরনের ঘটনা রোধে পুলিশ তৎপর বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) মো. আবু ইউসূফ।
 
তিনি বাংলানিউজকে বলেন, এ ধরনের ছিনতাইয়ের বিষয়ে পুলিশ অবগত রয়েছে। এসব রোধে আমরা কাজ করছি। সিএনজির পর্দাকেটে ছিনতাইয়ের ঘটনার সঙ্গে একটি চক্র জড়িত। তাদের ধরতে পুলিশ, গোয়েন্দা পুলিশ কাজ করছে। শহরের ছিনতাই ঠেকাতে পুলিশ শক্ত অবস্থানে রয়েছে। প্রতিনিয়ত টহল অব্যাহত রয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১২০৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬ 
ইউএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।