ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

গাফফার চৌধুরীর কলম ভয় পায়নি, লিখছে স্বাধীনতার পক্ষে (ভিডিও)

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
গাফফার চৌধুরীর কলম ভয় পায়নি, লিখছে স্বাধীনতার পক্ষে (ভিডিও) ছবি: জিএম মুজিবুর রহমান/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরেণ্য ভাষা সংগ্রামী ও পথিকৃৎ সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীর কলম কোনোদিন কাউকে ভয় পায়নি, নির্ভয়ে তিনি স্বাধীনতার সপক্ষের শক্তির পক্ষে লিখে গেছেন। দেশের পক্ষে, স্বাধীনতার পক্ষে সারাজীবন তিনি যেন লিখে যেতে পারেন- এমনটাই প্রত্যাশা করেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।

ঢাকা: বরেণ্য ভাষা সংগ্রামী ও পথিকৃৎ সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীর কলম কোনোদিন কাউকে ভয় পায়নি, নির্ভয়ে তিনি স্বাধীনতার সপক্ষের শক্তির পক্ষে লিখে গেছেন। দেশের পক্ষে, স্বাধীনতার পক্ষে সারাজীবন তিনি যেন লিখে যেতে পারেন- এমনটাই প্রত্যাশা করেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান।


 
শনিবার (১৭ ডিসেম্বর) ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের স্রষ্টা, বরেণ্য ভাষা সংগ্রামী ও পথিকৃৎ সাংবাদিক  আবদুল গাফফার চৌধুরীকে  বাংলাদেশ প্রতিদিনের আজীবন সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের ভবনে বাংলাদেশ প্রতিদিনের অফিসের কনফারেন্স রুমে বেলা সোয়া এগারোটা থেকে এ সম্মাননা দেওয়া হয়।
 
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বলেন, ‘গাফফার ভাই এমন একজন সাংবাদিক, যার কলম কোনোদিন কাউকে ভয় পায়নি। নির্ভয়ে-নিঃশব্দে লিখে গেছে দেশের পক্ষে, দেশের মানুষের পক্ষে, স্বাধীনতার পক্ষে, স্বাধীনতার সপক্ষের শক্তির পক্ষে। যখন যে সরকারই আসুক না কেন, তার কলম কোনোদিনই থামেনি’।
 
তিনি বলেন, ‘তার (গাফফার চৌধুরী) সম্পর্কে বললে হয়তো সারাদিনই বলতে হবে। আমাদের নঈম ভাই, ইমদাদুল হক মিলন, আমির ভাই কিংবা আপনারা যারা, দেশের শ্রেষ্ঠ সাংবাদিকরা এখানে উপস্থিত। তার সম্পর্কে সারাজীবন লিখতে পারবেন’।

গাফফার চৌধুরীর লেখাগুলো সমন্বিত করে প্রকাশেরও আহ্বান জানান চেয়ারম্যান।
 
তিনি বলেন, ‘আমার একটি অনুরোধ, বাংলাদেশ প্রতিদিন আজকে সম্মাননা জানাচ্ছে। সম্মাননাটা শুধু মুখে মুখে না থেকে আমরা চাই, তার শ্রেষ্ঠ লেখাগুলো দিয়ে বাংলাদেশ প্রতিদিন একটা বই ছাপুক। সেটি যেন চিরস্মরণীয় হয়ে থাকে এবং এটি যেন দেশে-বিদেশে সর্বজনবিদিত হয়’।
 
‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’- গান এবং আরও লেখালেখি করে সমাদৃত গাফফার চৌধুরী।
 
সে প্রসঙ্গ টেনে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান বলেন, ‘গাফফার চৌধুরীকে সম্মাননা জানানোর মতো দুঃসাহস আমাদের নেই। তবু বলবো, বাংলাদেশ প্রতিদিন সাহস করে সম্মাননা জানাচ্ছে। তার সারা দেশ থেকে, ১৬ কোটি মানুষের কাছ থেকে সম্মাননা পাওয়া উচিত। দেশের সব শ্রেণী-পেশার মানুষের কাছ থেকে তার সম্মাননা পাওয়া উচিত’।
 
তার দীর্ঘায়ু কামনা করে চেয়ারম্যান বলেন, ‘তিনি যেন দেশের পক্ষে, দেশের স্বাধীনতার পক্ষে, আরও স্বাধীনভাবে, সারাজীবন, জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত লিখে যেতে পারেন’।    
 
সাংবাদিকতা, বাংলা সাহিত্য ও বাংলা ভাষায় বিশাল অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ প্রতিদিন এই প্রথিতযশা ব্যক্তিত্বকে সম্মান জানায়।
 
বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান গাফফার চৌধুরীকে উত্তরীয় পরিয়ে দেন। তার হাতে ক্রেস্ট ও চেক তুলে দেওয়া হয়।

শুরুতেই আবদুল গাফফার চৌধুরীকে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ফুল দিয়ে বরণ করে নেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম এবং ডেইলি সান এর ভারপ্রাপ্ত সম্পাদক আমির হোসেন।
 
বসুন্ধরা গ্রুপের কর্মকর্তা, বিশিষ্ট সাংবাদিকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 


** আবদুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননার অনুষ্ঠান শুরু (ভিডিও)
** আবদুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননা জানাবে বাংলাদেশ প্রতিদিন

বাংলাদেশ সময়: ১১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।