ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

পারিবারিক সহিংসতা প্রতিরোধে ক্ষতিপূরণের প্রস্তাবনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
পারিবারিক সহিংসতা প্রতিরোধে ক্ষতিপূরণের প্রস্তাবনা ছবি: রানা- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পারিবারিক সহিংসতা প্রতিরোধের লক্ষ্যে সহিংসতায় ক্ষতিগ্রস্ত নারীর ক্ষতিপূরণে একটি টুল প্রস্তাবনা দিয়েছে কেয়ার বাংলাদেশ। নির্যাতনের ঘটনায় চিকিৎসা ব্যয়সহ স্থায়ী ক্ষতি হলে ক্ষতিপূরণের কথা বলা হয়েছে প্রস্তাবনায়।

ঢাকা: পারিবারিক সহিংসতা প্রতিরোধের লক্ষ্যে সহিংসতায় ক্ষতিগ্রস্ত নারীর ক্ষতিপূরণে একটি টুল প্রস্তাবনা দিয়েছে কেয়ার বাংলাদেশ। নির্যাতনের ঘটনায় চিকিৎসা ব্যয়সহ স্থায়ী ক্ষতি হলে ক্ষতিপূরণের কথা বলা হয়েছে প্রস্তাবনায়।



সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বিয়াম মিলনায়তনে এক আলোচনা সভায় এ প্রস্তবনা পেশ করেন মহিলা ও শিশু ক্ষমতায়ন সংস্থা পরিচালক হুমায়রা আজিজ।

প্রস্তবনায় উল্লেখ করা হয়, নির্যাতনের শিকার নারীরা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়। আর্থিক, মানসিক, শারীরিকসহ সব ক্ষতির জন্য অর্থ একটা প্রতিবন্ধকতা হয়ে দাঁড়ায়। তাই সকল প্রকার নারী নির্যাতনের ক্ষেত্রে তার আর্থিক মূল্য দিতে হবে। শারীরিক ও মানসিক চিকিৎসার ব্যয়সহ স্থায়ীভাবে কোনো কিছু ক্ষতি হলে তার ব্যয় বহন করতে হবে।

আলোচনা সভায় মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের প্রকল্প পরিচালক ড. আবুল হোসেন বলেন, জীবনের মূল্য কীভাবে ক্ষতিপূরণ দিয়ে পূরণ করবেন? এ‍গুলো স্থায়ী সমাধান না, একমাত্র সচেতনতা বাড়াতে পারাই এর সমাধান।

তিনি আরও বলেন, নির্যাতিত নারীর পাশে যেসব সংস্থা আছে তাদের তথ্য সবাই জানে কিনা, সেটা নিশ্চিত করতে হবে। পারিবারিক সহিংসতার শিকার যে কোন নারী ১০৯২১ নম্বরের ফোন দিয়ে সাহায্য পাবে, সেটা প্রচার করতে হবে। তাহলেই সমাধান আসবে।

কেয়ার বাংলাদেশের আয়োজিত আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, বাংলাদেশ ওয়মেন্স ল’ অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক সালমা আক্তারসহ নারীদের সুরক্ষা নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থার কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
এসটি/এসআরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।